সূর্যের ক্ষতিকর রশ্মি সানব্লক ছাড়া আর কিভাবে আটকানো যায়?

গ্রীষ্মকাল হচ্ছে পরিবার ও বন্ধুদের নিয়ে উষ্ণ আবহাওয়া উপভোগ করার সময়। কিন্তু এসবের মধ্যেও একটা আশঙ্কা রয়েই যায়। আর তা হচ্ছে ত্বকের ক্ষতির আশঙ্কা। এমনকি এটা স্কিন ক্যান্সারও বয়ে নিয়ে আসতে পারে। যদিও এই ক্যান্সার সহজেই প্রতিরোধযোগ্য কিন্তু তাও একটা পূর্বাশঙ্কা তো রয়েই যায়। কিন্তু স্কিন ক্যান্সার কেন হয়? কারণ সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি বা আল্ট্রা ভায়োলেট রে/ইউভি রে।

অতিবেগুনি রশ্মি সূর্য থেকে উৎপাদিত প্রাকৃতিক শক্তির একটি অংশ। এটি এক ধরণের তড়িৎ চুম্বকীয় বিকিরণ যার তরঙ্গদৈর্ঘ্য দৃশ্যমান আলোর চেয়ে ছোট এবং রঞ্জন রশ্মির চেয়ে বড়। তাই এটা খালি চোখে না দেখা গেলেও ত্বক তা অনুভব করতে পারে। ত্বকের ক্যান্সার ঝুঁকিতে দুই ধরনের অতি বেগুনি রশ্মি বেশি অবদান রাখে –

আল্ট্রা ভায়োলেট এ (ইউভিএ) – দীর্ঘ তরঙ্গ দৈর্ঘ্য এবং ত্বকের বৃদ্ধির সঙ্গে সম্পর্কিত। 

আল্ট্রা ভায়োলেট বি (ইউভিবি) – সংক্ষিপ্ত তরঙ্গ দৈর্ঘ্য এবং ত্বক জ্বলার সঙ্গে সম্পর্কিত। 

সুরক্ষা বিহীন সূর্যালোকের আলোতে ইউভিএ এবং ইউভিবি কারণে কোষের ডিএনএ এর ক্ষতি করে, জিনগত ত্রুটি এবং মিউটেশন তৈরি করে যা ত্বকে ক্যান্সারের কারণ হতে পারে। এমনকি এটি যে আপনাকে বাইরে রোদের আলোতে কেবল ক্ষতি করে তা কিন্তু নয়! বরং ঘরের মধ্যে থেকেও আপনি অতি বেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব পেতে পারে। আপনি যদি জানালার পাশে বসে থাকেন – বা কম্পিউটার স্ক্রিনের সামনে, তাহলে আপনার ত্বকে সম্ভাব্য ক্ষতিকারক আলো প্রবেশ করতে পারে। 

তাহলে কি ঘরে বসে থেকেও সানস্ক্রিন বা সানব্লকের ব্যবহার করতে হবে? নাহ, তবে কিছু উপায় আছে যেগুলো ব্যবহার করে আপনি সূর্যের ক্ষতিকর রশ্মি সানব্লক ছাড়াই আটকাতে পারবেন। চলুন তাহলে জেনে নেয়া যাক – 

পোশাক আশাক 

ফুল হাতা জামা এবং ফুল প্যান্ট আপনাকে সুরক্ষা দিতে পারে। যদি অতি বেগুনি রশ্মি আপনার ত্বক না ছুঁতে পারে তাহলে ক্ষতি করতে পারে না। কিন্তু গরমের দিনে ভারী কিছু গায়ে দেয়াটাও দুঃসহ। সেক্ষেত্রে একটু বুদ্ধি খাটাতে পারে। হালকা কাপড় পড়লেও চেষ্টা করুন গাঢ় রঙ পরিধান করতে। এতে করে অতি বেগুনি রশ্মি গাঢ় শুষে নিবে। প্রশস্ত টুপি মুখমন্ডল আর ঘাড়ের অনেকটাই ছায়ায় রাখে, যেগুলোতে স্কিন ক্যান্সারের সমূহ সম্ভাবনা থাকে। 

উইন্ডো শেড ব্যবহার করুন 

উইন্ডো শেড খানিকটা ব্যয়বহুল তবে বেশ উপকারী। উইন্ডো শেডের মধ্যে সর্বাধিক প্রচলিত ও জনপ্রিয় হচ্ছে শাটার, রোলার শেড, রোমান শেড, স্কাইলাইট উইন্ডো শেড, সোলার উইন্ডো শেড, উভেন উড শেড এবং সেলুলার শেড। এগুলোর মধ্যে এমন সোলার শেডও আছে যা প্রায় ৯৯% শতাংশ অতি বেগুনি রশ্মিকে ঘরের ভিতর প্রবেশ করা থেকে আঁটকে দেয়। 

উইন্ডো ফিল্ম ব্যবহার করুন 

উইন্ডো ফিল্ম হচ্ছে এক ধরনের স্বচ্ছ ভিনাইল বা পলিয়েস্টার স্ট্রাইপ যা জানালার কাচে লাগানো হয়। উইন্ডো ফিল্মের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে – প্রথমত এটি সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মির প্রায় ৯৯% আটকাতে সক্ষম। এবং দ্বিতীয়ত এটি যে জানালার কাচে লাগানো থাকে তা বুঝার কোনো উপায় থাকে না। অনেক ধরনের উইন্ডো ফিল্ম আছে, যেমন – হিট কন্ট্রোল উইন্ডো ফিল্ম, গ্লেয়ার কন্ট্রোল উইন্ডো ফিল্ম, প্রাইভেসি উইন্ডো ফিল্ম এবং ডেকোরেটিভ উইন্ডো ফিল্ম ইত্যাদি। 

টিন্টেড উইন্ডো ব্যবহার করুন 

এটি হচ্ছে অতি বেগুনি রশ্মির বিরুদ্ধে স্থায়ী সমাধান। লো এমিসিভিটি সম্পন্ন কাচের জানালায় মেটালিক অক্সাইড পাতলা প্রলেপ দেয়া থাকে। খালি চোখে হয়তো দেখতে পাবেন না, কিন্তু এটা সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে আপনাকে বাঁচিয়ে রাখবে। তাছাড়া, টিন্টেড উইন্ডো ঘরকে ইনসুলেট রাখতে সাহায্য করে। মানে শীতের সময় ঘরকে উষ্ণ এবং গরমের সময় ঘরকে শীতল রাখবে। তবে উইন্ডো শেড এবং উইন্ডো ফিল্মের চাইতে অনেক বেশি ব্যয়বহুল টিন্টেড উইন্ডো। 

আসবাবপত্র রাখুন ছায়ায় 

বেশিরভাগ ক্ষেত্রেই জানালার আশেপাশে কিংবা সামনে একটি সোফা বা বসার চেয়ার থাকে। যেখান থেকে প্রাকৃতিক বাতাস এবং বাইরের দৃশ্য উপভোগ করা যায়। কিন্তু সূর্যের অতি বেগুনি রশ্মি সেই আসবাবপত্রেও প্রভাব বিস্তার করে। আর সোফার কুশন এবং কাভার অতি বেগুনি রশ্মি শুষে নিয়ে পরে আপনার গায়েই স্থানান্তর করে। তাই, ছায়াময় স্থানে রাখুন আপনার আসবাবপত্র কিংবা অতি বেগুনি রশ্মি থেকে সুরক্ষিত কাভার ব্যবহার করুন। খোলা স্থানে ইনডোর প্লান্টস রেখে দিন। 

ইউভি রেপেলেন্ট ডিটারজেন্ট 

ইউভি রেপেলেন্ট ডিটারজেন্ট ব্যবহার আপনার কাপড় কিংবা জানালার পর্দার কাপড়ে অতি বেগুনি রশ্মি প্রতিরোধ ব্যবস্থা তৈরি হয়। ফলে ক্ষতিকর রশ্মি থেকে মুক্তি পাওয়া যায়। ধোয়ার পর ফ্যাব্রিকের উপরিতলে এই ডিটারজেন্ট পাতলা এক ধরনের আবরণ লেপে দেয় যা ভেদ করে সূর্যের অতি বেগুনি রশ্মি ভেতরে প্রবেশ করতে পারে না। 

সানগ্লাস বা চশমা 

সানগ্লাস সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে চোখ এবং এর আশেপাশের জায়গা সুরক্ষিত রাখে। কিন্তু ঘরের মধ্যে সানগ্লাস পরাতে ইতস্তত বোধ হলে চশমা ব্যবহার করা যেতে পারে। একদমই পাওয়ার ছাড়া এবং সাদা ও স্বচ্ছ কাঁচের চশমা পাওয়া যায় যেগুলো অতি বেগুনি রশ্মিকে আঁটকে দিয়ে চোখকে সুরক্ষিত রাখতে পারে। 


  1. সোর্স: How to Protect Your Skin from the Sun Without Sunscreen. 
    02. How to protect your home from UV Rays. 
    03. Do you need to wear sunscreen inside?
0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *