৬ টি ব্যাতিক্রমী উপকরণ যা কোরিয়ানরা স্কিনকেয়ারে ব্যাবহার করে

ব্যাতিক্রমী উপকরণ

ব্যাতিক্রমী উপকরণ যা কোরিয়ান রা ব্যাবহার করে থাকে। স্কিনকেয়ারের জগতে একটি বহুল পরিচিত ও আলোচনার বিষয় হলো কোরিয়ান স্কিনকেয়ার প্রোডাক্টস। কোরিয়ান স্কিনকেয়ার ব্র্যান্ডের প্রোডাক্টগুলোতে এমন সব ইনগ্রেডিয়েন্ট ব্যবহার হয় যেগুলো অন্য কোনো স্কিন রিলেটেড প্রোডাক্টে সচরাচর দেখা যায়না। যারা কোরিয়ান স্কিনকেয়ার প্রোডাক্ট নিয়মিত ব্যবহার করেন তারা জানেন যে স্কিনকেয়ার স্পেশালিস্ট রা অন্যদের শুনতে উদ্ভট শোনালেও কিছু ইনগ্রেডিয়েন্ট এর সাহায্যে বেশ কিছু প্রোডাক্ট তৈরী করেছেন যা স্কিন এর বিভিন্ন সমস্যার জন্য অনেক কার্যকরী।

তেমনি কিছু ইনগ্রেডিয়েন্ট যুক্ত প্রোডাক্ট এর গুনাগুন নিয়ে আজকের আলোচনা। এই ইনিগ্রেডিয়েন্ট গুলো খুব অপরিচিত নয় তবে স্কিনকেয়ার জগতে অনেকটা এক্সট্রাঅর্ডিনারি।

Propolis

Propolis বা Bee Glue স্কিনের জন্য খুবই উপকারি। যারা মধু সংগ্রহ করে তারাই মৌমাছির চাক থেকে propolis সংগ্রহ করে বোটানিক এক্সপার্টদের সহায়তায়। Propolis মূলত মৌচাক কে বাইরের পলিউশন ও যেকোনো ধরনের ব্যাকটেরিয়াল ইনফেকশন এর হাত থেকে রক্ষা করে। এতে মধু সুরক্ষিত থাকে। এক কথায় বলতে গেলে মৌচাক কে সিল করে রাখে, এক্সট্রা প্রোটেকশন দেয়। স্কিনকেয়ারে তাই Propolis অনেক উপকারি একটি ইনগ্রেডিয়েন্ট। কারন স্কিন কেও Propolis এক ধরনের সিলড প্রোটেকশন দেয়।

কোরিয়ান ব্র্যান্ড Skinfood এই রিচ ইনগ্রেডিয়েন্ট নিয়ে তাদের Royal Honey Propolis Line নিয়ে এসেছে যাতে আছে

Skinfood Royal Honey Propolis Enrich Toner

Skinfood Royal Honey Propolis Enrich Toner- 160ml

এই টোনারটি ১৫% Propolis Extract সমৃদ্ধ যা স্কিনের হাইড্রেশন ধরে রাখতে সক্ষম এবং এটি স্কিন টেক্সচার অনেক স্মুথ করে। স্কিনকে রাখে সফট ও হেলদি।

Skinfood Royal Honey Propolis Enrich Emulsion

Skinfood Royal Honey Propolis Enrich Emulsion- 160ml

টোনারের পর ইমালশন ইউজে আপনার স্কিন থাকবে ময়শ্চারাইজড, হাইড্রেটেড, স্মুথ ও গ্লোয়িং।

Skinfood Royal Honey Propolis Enrich Essence

Skinfood Royal Honey Propolis Enrich Essence- 50ml

Royal Honey Propolis Extract, royal jelly, royal jelly protein এবং aged honey তে ভরপুর এই এসেন্সটি স্কিনকে ন্যাচারাল গ্লো দেয়ার সাথে সাথে স্কিনকে স্মুথ রাখে।

Skinfood Royal Honey Propolis Enrich Barrier Cream

Skinfood Royal Honey Propolis Enrich Barrier Cream- 63ml

এতে থাকা propolis extract ও aged honey স্কিনের টেক্সচার ইমপ্রুভ করে, স্কিন এ পর্যাপ্ত পুষ্টি যোগায়।

Skinfood Royal Honey Propolis Enrich Sleeping Pack

Skinfood Royal Honey Propolis Enrich Sleeping Pack- 80ml

ক্রিম ইউজের পর একটি স্লিপিং প্যাক অ্যাপ্লাই করাই যায়। কারন এটিতে 15% black bee propolis extract থাকায় স্কিন ব্যারিয়ার স্ট্রং হয়, পাশাপাশি স্কিন সারারাত ধরে ময়শ্চারাইজড থাকে যা স্কিনে এক ধরনের পাওয়ারফুল প্রোটেকশন দেয়। আবার ক্রিম টি দিনে ইউজ করা যায় এবং স্লিপিং প্যাকটি রাতে ইউজ করা যায়।

প্রোডাক্ট পাওয়া যাবে এখানে

Snail Extract

Snail থেকে নিঃসৃত হওয়া mucus থেকে তৈরী হয় Snail mucin যা তখনই হয় যখন Snail অনেক স্ট্রেসড থাকে। এই Snail extract কিন্তু স্কিনের জন্য দারুন উপকারি ইনগ্রেডিয়েন্ট হিসেবে কাজ করে। কারন এটি স্কিন সেল রিজেনারেট করতে হেল্প করে, স্কিনের এজিং প্রসেস স্লো করে। আবার পাশাপাশি স্কিনের ইলাস্টিসিটি ইমপ্রুভ করে। ফলে স্কিনে রিংকেলস ও ফাইন লাইনস ভিজিবিলিটি কম হয়।

কোরিয়ান ব্র্যান্ড Cosrx এর একটি ময়শ্চারাইজার আছে যা অনেক কোরিয়ান স্কিনকেয়ার ফ্যান দের মধ্যে বেশ পপুলার। এটি স্কিনকে ময়শ্চারাইজড রাখার পাশাপাশি স্কিনে হেলদি গ্লো আনে। এমনকি এটি একনে প্রোন ও সেনসিটিভ স্কিনের জন্য বেশ ভালো।

প্রোডাক্ট পাওয়া যাবে এখানে

Buy Here to try!

Cosrx Advanced Snail 92 All In One Cream- 100ml

Cosrx Advanced Snail 92 All In One Cream- 100ml

Horse Oil

ইউরোপ ও এশিয়ার বেশ কিছু দেশে অনেক আগে থেকেই ঘোড়ার মাংস খাওয়ার প্রচলন রয়েছে। তো এই হর্স মিট বা ঘোড়ার মাংস প্রচুর পরিমানে linolenic acid নামক ফ্যাটি এসিড এ সমৃদ্ধ। তাই এ থেকে তৈরী হওয়া হর্স অয়েল কোরিয়ান বিভিন্ন স্কিনকেয়ার প্রোডাক্টে ব্যবহার করা হয়। এটি স্কিনের একজেমা, বার্নস এসবের মতো সমস্যাগুলোর সাথে মোকাবেলা করে। পাশাপাশি linolenic acid অ্যান্টি ইনফ্ল্যামেটরি প্রোপার্টি হিসেবেও পরিচিত। আবার এটি স্কিন ব্যারিয়ার স্ট্রং করে স্কিনের ময়শ্চার লস হতে দেয়না।

হর্স অয়েল দিয়ে বানানো হয়েছে এমন একটি জনপ্রিয় কোরিয়ান ক্রিম হলো Claire’s Korea Guerisson 9 Complex Cream। এই ময়শ্চারাইজারটি স্কিনে ময়শ্চার অ্যাড করার পাশাপাশি স্কিন ব্যারিয়ার স্ট্রং করে ও স্কিনের এজিং প্রসেস স্লো করে।

Buy Here to try!

Claire’s Korea Guerisson 9 Complex Cream- 70g

Claire’s Korea Guerisson 9 Complex Cream- 70g

Pearl

অনেকেই গোল্ড ফেশিয়াল বা গোল্ড এক্সট্র্যাক্ট আছে এমন প্রোডাক্টের নাম শুনেছেন বা ব্যবহার করেছেন। তো গোল্ড এর মতন পার্ল বা মুক্তা ঝিনুক থেকে সরাসরি স্কিনকেয়ার প্রোডাক্টে ব্যবহার করা হয়। এতে আছে polysaccharides, amino acids, minerals ও protein। পার্ল যেমন দেখতে চমৎকার তেমনি এটি স্কিনকেও সুন্দর ও রেডিয়্যান্ট রাখতে সাহায্য করে।

পার্ল স্কিন লাইটেনিং এ, স্কিনের ব্লেমিশ দূর করতে, ডার্ক স্পট ও একনে স্পট হালকা করতে বেশ ভালো কাজ করে।

এছাড়াও পার্ল স্কিনে কোলাজেন প্রোডাকশনে হেল্প করে। ফলে স্কিনে প্রিম্যাচিউর এজিং এর ছাপ পড়েনা।

আবার পার্ল স্কিনের ডেড সেলস দূর করে স্কিনকে ক্লিয়ার রাখতে ও হেল্প করে। অন্যদিকে পোরস ক্লগ করেনা, সেবাম কন্ট্রোল করে ও একনে কমাতে ভূমিকা পালন করে।

পার্ল ইনফিউজড কিছু অথেনটিক প্রোডাক্ট পাওয়া যাবে এখানে

Buy here to try!

Missha Airy Fit Sheet Mask (Pearl) 19g

Missha Airy Fit Sheet Mask (Pearl) 19g

Farm Stay Black Pearl All In One Ampoule- 250ml

Farm Stay Black Pearl All In One Ampoule- 250ml

Farm Stay Visible Difference Mask Sheet [Pearl]

Farm Stay Visible Difference Mask Sheet [Pearl]

3w Clinic Black Pearl Eye Cream- 40ml

3w Clinic Black Pearl Eye Cream- 40ml

Edible Bird’s Nest

কিছু পাখি তাদের স্যালিভা দিয়ে তাদের বাসা বানায় কোনো একটা গুহার মধ্যে। তার মধ্যে একটি পাখির নাম swiftlet। Swiftlet তার স্যালিভা দিয়ে যে বাসা তৈরী করে সেটা আসলে খাওয়া যায় ও স্কিনকেয়ার প্রোডাক্টে ব্যবহার করা হয়ে আসছে আরো অনেক আগে থেকেই। তাই বার্ডস নেস্ট স্যুপ যেমন হেলথ এর জন্য অনেক উপকারী তেমনি এটি স্কিনে ন্যাচারাল কোলাজেন হিসেবে স্কিনের সেলস রিজেনারেট করতে হেল্প করে। এতে করে স্কিন কমপ্লেক্সন ইমপ্রুভ হয়। যেহেতু এটি একটি অ্যান্টি এজিং ইনগ্রেডিয়েন্ট হিসেবে কাজ করে সেহেতু কোরিয়ান বিভিন্ন স্কিনকেয়ার প্রোডাক্টে এই ইনগ্রেডিয়েন্টটি ব্যবহৃত হয়। তবে এটা বেশ এক্সপেনসিভ কারন এমন বার্ডস নেস্ট সহজেই সব জায়গায় পাওয়া যায়না।

এমন একটি রেয়ার প্রোডাক্ট পাওয়া যাবে এখানে

Buy here to try!

Farm Stay Visible Difference Mask Sheet [Bird’s Nest] 

Farm Stay Visible Difference Mask Sheet [Bird’s Nest]

Birch Sap

অনেক আগে থেকেই কিছু গাছের বাকল ও ডাল থেকে পাওয়া রস ভেষজ মেডিসিন তৈরিতে ব্যবহার হয়ে আসছে। এমনকি এটি স্কিনকেয়ার প্রোডাক্টে ও ব্যবহার হয়। এটাকেই মূলত Birch Sap বলা হয়। তো গবেষনায় দেখা গেছে যে, birch water বা birch sap হাই লেভেল এর নিউট্রিয়েন্ট যুক্ত ও এর ডেভেলপড পিউরিফিকেশন প্রসেস সমৃদ্ধ হওয়ায় এটি আশেপাশের পলিউশন লেভেল প্রায় ৫০% পর্যন্ত কমিয়ে আনতে সক্ষম। তাই এটি যখন কোনো স্কিনকেয়ার প্রোডাক্টে ব্যবহার করা হয় তখন সেটি স্কিনের ইনফ্ল্যামেশন কমিয়ে আনে, স্কিনকে পিউরিফাই করতে হেল্প করে ও স্কিনকে ময়শ্চারাইজড রাখে।

আবার এতে আছে amino acids, minerals, enzymes, proteins, antioxidants ও vitamins। এগুলো স্কিনকে হেলদি রাখতে হেল্প করে। ব্যাতিক্রমী উপকরণ

অন্যদিকে এই ইনগ্রেডিয়েন্টটি ইরিটেটেড স্কিনকে সুথিং করে, সেনসিটিভ স্কিনের সেনসিটিভিটি কমিয়ে আনতে দারুন কাজ করে আবার স্কিনকে জেন্টলি এক্সফলিয়েট করে।

তাই এরকম উপকারী একটি ইনগ্রেডিয়েন্ট যুক্ত প্রোডাক্ট যদি স্কিনকেয়ার রুটিনে অ্যাড করা যায় তাহলে কিন্তু খারাপ হয়না। ব্যাতিক্রমী উপকরণ

এরকমই একটি প্রোডাক্ট হলো Cosrx Oil-Free Ultra Moisturizing Lotion with Birch Sap- 100ml যা স্কিনের এক্সেস সেবাম প্রডিউস কন্ট্রোল করে, স্কিনকে অয়েল ফ্রি রাখে। আবার লাইটওয়েট টেক্সচার হওয়ায় গরম আবহাওয়ায়ও এটি বেশ উপযোগী একটি ময়শ্চারাইজার।

এই অথেনটিক প্রোডাক্টটি পাওয়া যাবে এখানে

Cosrx Oil-Free Ultra Moisturizing Lotion with Birch Sap- 100ml

Cosrx Oil-Free Ultra Moisturizing Lotion with Birch Sap- 100ml

সুতরাং আমরা দেখলাম কি কি ব্যাতিক্রমী উপকরণ কোরিয়ানরা ব্যাবহার করে থাকে। আমরা এগুলো ব্যাবহার করে ভাল ফল পেতে পারি।

Reference

0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *