ত্বক ও চুলের যত্নে এলোভেরা

/aloevera-for-hair-and-skincare/

এলোভেরা চিনে না বা কখনো দেখেনি এমন মানুষ এই দেশে নেই বললেই চলে। সময়ের সাথে সাথে এর চাহিদা যেন আরো বেড়েই চলেছে। রাস্তাঘাটে, দোকানপাটে, ফেরিওয়ালা বা ভ্যানে বসা জুস বিক্রেতা সবার কাছেই এখন এলোভেরা পাওয়া যাচ্ছে। বাংলায় ঘৃতকুমারী নামে পরিচিত এই প্রকৃতির আশীর্বাদ নিয়ে যতই গুনগান করি কম পড়বে। রোগের ওষুধ থেকে শুরু করে রূপচর্চার আদ্যন্তে এর ব্যবহার অতুলনীয়। এলোভেরা জুস সেবনে কত রোগের নিরাময় হয় তা নিয়ে আরেকদিন বলবো। আজ চলুন জেনে নেয়া যাক ত্বক ও চুলের যত্নে এর কত কত উপকারীতা পাওয়া যায়।

১। সানট্যান কমাতে
নিয়মিত বাইরে বের হওয়ার ফলে আমাদের সকলেরই সানট্যানের সমস্যা দেখা দেয়। মুলতানি মাটি বা চন্দনের সাথে এলোভেরা জেল ও গোলাপজল মিশিয়ে ব্যবহার করলে ত্বকের সানবার্নের সমসয়া অনেকটাই দূর হয়ে যাবে।

২। স্ট্রেচমার্ক দূর করতে
অনেকেরই গর্ভবতী অবস্থার পর পেটের চারপাশে দাগ পড়ে যায় বা অনেক সময় মোটা শরীর শুকানোর পর পেটে এবং পায়ে কুচকানো দাগ পড়ে যায়। নিয়মিত এলোভেরা ব্যবহারে এই দাগ অনেকটাই হালকা হয়ে যাবে।

৩। মেছতা দূর করতে
নিয়মিত অ্যালোভেরা, মধু ও শসা একসাথে মিশিয়ে পেস্ট করে মুখে লাগালে মেছতা দূর হওয়ার পাশাপাশি সতেজ হয়ে উঠবে ত্বক।

৪। বলিরেখা দূর করতে
এলোভেরাতে রয়েছে ময়েশ্চারাইজিং প্রোপারটিজ যা ত্বককে টানটান রাখতে এবং দীর্ঘ সময় আর্দ্র রাখতে সাহায্য করে। চালের গুড়া, মধু এবং এলোভেরা মিশিয়ে প্যাক তৈরী করুন এবং নিয়মিত ব্যবহারে ত্বকের বলিরেখা দূর করুন।

৫। ব্রণের সমস্যায় এলোভেরা
এলোভেরাতে রয়েছে এন্টি ব্যাক্টেরিয়াল প্রোপারটিজ যা ত্বকের জমে থাকা ময়লা দূর করে ব্রণের সমস্যা দূর করতে সাহায্য করে। এলোভেরা জেলের আইস কিউব তৈরী করে প্রতিদিন দুই থেকে তিনবার ব্যবহারে ব্রণের সমস্যা অনেকটাই দূর হয়ে যাবে।

৬। ত্বকের ময়েশ্চার ধরে রাখতে
এলোভেরা ময়েশ্চারাইজার হিসেবেও অনেক উপকারী। প্রতিদিন রাতে এলোভেরা জেল ব্যবহারে ত্বকের শুষ্কতা অনেকটাই কমে যাবে এবং ত্বক হবে কোমল এবং সফট।

৭। খুশকি দূর করতে এলোভেরা
এলোভেরার সাথে লেবু এবং নারিকেল তেল মিশিয়ে চুলের স্ক্যাল্পে নিয়মিত ব্যবহারে চুলের খুশকির সমস্যা দূর হয়ে যাবে। অথবা এলোভেরা এবং নিমের রস চুলের স্ক্যাল্পে ব্যবহারে চুলের এলারজি জনিত সমস্যা অনেকটাই দূর হবে।

৮। চুল পড়া কমাতে
এলোভেরা জেল, আমল্কীর রস এবং টকদই এর হেয়ার প্যাক ব্যবহারে চুল পড়ার সমস্যা কমে যাবে। এছাড়া এলোভেরা এবং পিয়াজের রস নারিকেল তেলের সাথে মিশিয়ে ব্যবহার করলে চুল দ্রুত বৃদ্ধি পাবে এবং নতুন চুল গজাবে।

৯। চুল সিল্কি করতে
এলোভেরা, কলা, মধু এবং ডিম মিশিয়ে একটি হেয়ার প্যাক তৈরী করে সপ্তাহে কমপক্ষে একদিন ব্যবহারে চুলের ঝলমলে ভাবে ফিরে আসবে এবং চুল হবে সিল্কি এবং সফট।

এলোভেরা নিয়ে তো কত প্রশংসা করলাম, এখন কথা হচ্ছে কাঁচা এলোভেরা ব্যবহার করা তো অনেক ঝঞ্জাট। এলোভেরার স্লাইমের মত টেক্সচার আবার অনেকেই পছন্দ করে না। এছাড়া কাঁচা এলোভেরাতে এক ধরণের টক্সিক পদার্থ থাকে যার ফলে মাঝেমাঝে র‍্যাশ দেখা দিতে পারে। তাই বাজারে রেডিমেড এলোভেরা জেল পাওয়া যায় যাতে র‍্যাশের সম্ভাবনা কম থাকে। বাজারে বিভিন্ন ধরণের এলোভেরা পাওয়া যায় যার মধ্যে কোরিয়ান ব্র্যান্ড Nature Republic এর aloevera soothing gel বেশ কার্যকর।

প্রোডাক্টটি অর্ডার করতে ভিজিট করুনঃ

Nature Republic Aloe Vera 92% Soothing Gel

 

এলোভেরা রিলেটেড বিভিন্ন প্রোডাক্ট দেখতে ভিজিট করুনঃ

https://chardike.com/?s=aloe&post_type=product&product_cat=0

 

0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *