আপনার যে ভুলের কারনে সান্সক্রিন ইউজ করেও কালো হয়ে যাচ্ছেন

benefits-of-sunscreen-lotion-infographics

সানস্ক্রিনের সঠিক ব্যবহার

সূর্যের রশ্মি থেকে ত্বককে সুরক্ষা করার আমাদের প্রিয় পদ্ধতি হচ্ছে সানব্লক বা সানস্ক্রিন ব্যবহার করা। তবে সানব্লক ব্যবহারের সম্পর্কে আমরা তেমন একটা সঠিক ধারণা রাখি না। আমরা অনেকেই মনে করি যে বাইরে যখনি যাবো সানস্ক্রিন যে মুখে লাগাতেই হবে! এমনটা কিন্তু নয়। সানব্লক ব্যবহারেও আমরা অনেক ধরণের ভুল করে থাকি। চলুন আজকে সেই ভুলগুলো সম্পর্কে জেনে নেয়া যাক যাতে সানস্ক্রিনের ভুল ব্যবহারে আপনি আপনার ত্বকের ক্ষতি করে না বসেন।

সানস্ক্রিন ব্যবহারের উপযোগী সময়

বাইরে যাওয়ার পাঁচ মিনিট আগে তাড়াহুড়ো করে মুখে সানস্ক্রিন লাগিয়েই বেরিয়ে পড়লেন। আপনি হয়তো ভাবছেন যে এতে আপনার ত্বকের খুব লাভ হচ্ছে। কিন্তু না, আসলে সানব্লকের এই ব্যবহারে আপনার কোনো লাভই হচ্ছে না। বাইরে যাওয়ার অন্তত আধঘন্টা আগে সানব্লক ব্যবহার করুন যাতে তা ভালো করে ত্বকের সাথে মিশে যায়। 

আবার অনেকেই মনে করেন যে মেঘাছন্ন দিনে সানস্ক্রিন ব্যবহার করার প্রয়োজন নেই। এটা সম্পূর্ণ একটা ভুল ধারণা। আপনার এই ভুল ধারণার কারণেই আপনার ত্বকের অনেক ক্ষতি হয়ে যাবে এবং আপনি তা টেরও পাবেন না। ত্বকের ক্ষতি সূর্যের তাপের জন্য নয় বরং ইউভি রশ্মির জন্য হয়ে থাকে। তাই দিন রোদেলা হোক বা মেঘাছন্ন সানস্ক্রিন নিয়মিত ব্যবহার করুন।

ত্বকের ধরন বুঝে সানস্ক্রিন

সব ধরনের ত্বকে একই সানস্ক্রিন ব্যবহার করা মোটেও উচিত নয়। বিভিন্ন ধরনের ত্বকের জন্য বিভিন্ন সানস্ক্রিন রয়েছে। তাই নিজের ত্বকের ধরন বুঝে সানস্ক্রিন বেছে নিন। আবার শরীর ও মুখেও ভিন্ন ভিন্ন সানস্ক্রিন ব্যবহার করুন। আপনি যদি অতিরিক্ত ঘামেন বা পানিতে নামেন তাহলে ওয়াটারপ্রুফ সানস্ক্রিন ব্যবহার করুন যাতে পানিতে বা ঘামে সানস্ক্রিন উঠে না যায়।

সঠিক এসপিএফ নির্ধারণ

আপনি কত এসপিএফের সানস্ক্রিন ব্যবহার করছেন তা জানা অনেক বেশি গুরুত্বপূর্ণ। মনে রাখবেন, এসপিএফ যত বেশি ইউভি রশ্মি থেকে প্রটেকশন তত বেশি। তবে এসপিএফ কত হবে তা নিজের ত্বকের ধরন বুঝেও নির্ধারণ করতে হবে। আবার বয়সভেদেও এসপিএফ এর মাত্রা কম বা বেশি হয়ে থাকতে পারে।

সানস্ক্রিনের ব্যবহারে নিশ্চয়ই এতদিন কোনো না কোনো ভুল করেছেন। কিন্তু এই আর্টিকেলটা পড়ার পর থেকে আর হবে না আশা করছি।

 

0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *