ব্রণ যাবে নিমেষে পিম্পল প্যাচের কারণে!

Best Pimple Patches That Help Clear Acne Overnight

রূপচর্চার সবচেয়ে বড় শত্রু বা অভিশাপ হচ্ছে ব্রণ। সপ্তাহ কিংবা মাসখানেক ধরে করা রূপচর্চা এক নিমেষেই ভেস্তে যেতে দিতে পারে একটা ব্রণ। ব্রণ সারানোর জন্য বাজারে স্কিন কেয়ার প্রোডাক্টের যেমন অভাব নেই; তেমনি নামিদামি ডাক্তারের প্রেসক্রিপশনেরও শেষ নেই। কিন্তু সত্যি কি ব্রণ দূর হচ্ছে বা হয়? 

যাদের মুখমণ্ডলে নিয়মিত ব্রণ হয় জায়গাগুলো লালচে হয়ে ফুলে যায়। দেখতেই খারাপ লাগে। মেকাপ করলেও ব্রণ যেন আরো বেশি চোখে পড়ে তখন। উপরন্তু, ব্রণের জায়গাটাতে মেকাপ বসতেই চায় না। আবার নিয়মিত ব্রণের উপর মেকাপ করায় ব্রণের পরিমাণও যায় বেড়ে।  করণীয় কি? আছে কি কোন সমাধান? 

হ্যাঁ, অবশ্যই আছে। মেক আপের নিচে কিভাবে কোন ক্ষতি ছাড়াই নিখুঁতভাবে ব্রণ লুকানো যায় তার দারুন একটি সমাধান নিয়েই আমাদের আজকের এই ব্লগ। ব্রণ লুকানোর জন্য যে প্রোডাক্টটির প্রচলন তাকে বলা হয় পিম্পল প্যাচ। বিভিন্ন ব্র্যান্ড অনুযায়ী এর নাম এবং উপাদানও ভিন্ন হয়ে থাকে। তবে নাম যাই হোক না কেন, এর কাজ একটাই, ব্রণকে আড়াল করে রাখা।  

পিম্পল প্যাচ কি? 

পিম্পল প্যাচ হচ্ছে স্বচ্ছ পাতলা স্টিক অন গোলাকার আকৃতির একটি প্যাচ; যার পেছনের অংশ আঠালো থাকায় পিম্পলের উপর সহজেই আটকে যায় এবং পিম্পল ঢেকে ফেলে। বেশিরভাগ ব্র্যান্ড উপাদান হিসেবে বিভিন্ন ধরনের কেমিক্যাল জেল ব্যবহার করে থাকে। যেমন – স্যালিসাইলিক এসিড, গ্লাইকোলিক এসিড, জিলেটিন ইত্যাদি।

তবে প্রধান উপাদান হিসেবে থাকে হাইড্রোকলয়েড। যুগ যুগ ধরে মেডিক্যাল ট্রিটমেন্টে ক্ষত নিরাময়ে যে কোন ব্যান্ডেজের উপাদান হিসেবে এই হাইড্রোকলয়েড ব্যবহার হয়ে আসছে। হাইড্রোকলয়েডের প্রধান কাজ হচ্ছে, ক্ষত থেকে ক্ষতিকর তরল শুষে নিয়ে আর্দ্র পরিবেশে ক্ষত দ্রুত সারিয়ে তোলা। 

পিম্পল প্যাচ কিভাবে  কাজ করে ?

সাধারনভাবে পিম্পল প্যাচে উপাদান হিসেবে হাউড্রোকলয়েড থাকায় এটি পিম্পলের ভেতর থেকে সাদা তরল অংশ বা পুঁজ শুষে নেয়। ফলে ক্ষতিকর ব্যাকটেরিয়াটাও সেই পুঁজের সাথে বাইরে চলে আসে। এতে পিম্পল জীবানুমুক্ত হয়ে চুপসে যায়। অন্যদিকে প্যাচ দিয়ে পিম্পল ঢাকা থাকায় বাইরের ক্ষতিকর ব্যাকটেরিয়া পিম্পলকে আক্রমণ করতে পারেনা। এমনকি সুর্যের ক্ষতিকর বেগুনি রশ্মিও পিম্পলের উপর কোন প্রভাব ফেলতে পারেনা। প্যাচের কারণে পিম্পল স্পর্শ করার প্রবণতাও কমে আসে। এতে পিম্পলটি আমাদের হাতের জীবাণু এবং বাইরের সব প্রতিকুলতা থেকে রক্ষা পায় এবং খুব সহজে অল্প সময়ের মধ্যেই পিম্পল চুপসে যায় এবং বাজে কোন স্পটও ফেলে যায় না।   

মেকাপের আগে কিভাবে পিম্পল প্যাচ ব্যবহার করতে হয় :

  • প্রথমে ক্লিনজার নিয়ে মুখমণ্ডল ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। অপরিস্কার ত্বকে কখনো পিম্পল প্যাচ এবং মেকআপ ব্যবহার করা উচিত না। 
  • পরিষ্কার শুকনো ত্বকে প্যাচ লাগাতে হবে। খেয়াল রাখতে হবে প্যাচ যেন আকারে পিম্পলের চেয়ে বড় হয়; যাতে এটি পুরো পিম্পলটাকে ঢেকে রাখতে পারে। প্যাচ লাগানোর আগে কোন ময়শ্চারাইজার বা প্রাইমার ব্যবহার করা যাবে না। 
  • প্যাচ ঠিকভাবে পিম্পলের উপর বসিয়ে তার উপর প্রাইমার বসাতে হবে। তারপর শেড মিল রেখে ফাউন্ডেশন ব্যবহার করতে হবে। 
  • ফাউন্ডেশন ব্যবহারের সময় প্যচের অংশটা ভালভাবে কাভার করে নিতে হবে যেন প্যাচ আলাদা করে চোখে না পড়ে। এক্ষেত্রে কনসিলার ব্যবহার করা যেতে পারে।  
  • পিম্পলটি পুরোপুরি কাভার হয়ে গেলে তবেই মেকআপের বাকি কাজ করতে হবে। 

পিম্পল প্যাচ ব্যবহারে সতর্কতা 

  • ফাউন্ডেশন বা কনসিলার কোনোটাই খুব বেশি মাত্রায় ব্যবহার করা যাবে না। মুখমণ্ডলের বাকি অংশের সাথে সামঞ্জস্য রেখে ব্যবহার করতে হবে।  
  • পিম্পল প্যাচ ব্যবহারের পর অয়েল বা সিরাম জাতীয় কিছু ব্যবহার করা উচিত না। কারণ প্যাচ এই অয়েল বা সিরাম শোষণ করে নিলে তা পিম্পলের জন্য ক্ষতিকর। 
  • পিম্পল প্যাচ ব্যবহারের পর মেকআপের সাথে এন্টি সোয়েটিং ক্রিম ব্যবহার করা উচিত। কারণ অতিরিক্ত ঘামে প্যাচের আঠালো অংশ হাল্কা হয়ে যেতে পারে।  

মেকাপ এর আগে কেন পিম্পল প্যাচ ব্যবহার করবেন: 

  • মেকআপ প্রোডাক্টগুলোতে যেসব উপাদান ব্যবহার করা হয় তার অনেক উপাদানই ব্রণের প্রতি সংবেদনশীল হতে পারে। এতে করে ব্রণের অবস্থা ভয়াবয় খারাপ হয়ে যেতে পারে। 
  • পিম্পল প্যাচ ব্রণকে মেকআপের সংস্পর্শ থেকে আলাদা রাখে। ফলে মেকআপের উপাদানের সাথে এর কোন প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা থাকে না। 
  • পিম্পল প্যাচ বেশিরভাগ ক্ষেত্রেই বর্ণহীন বা স্বচ্ছ পাতলা সাদা হয়। এর উপর ম্যাচিং শেডের ফাউন্ডেশন বা কনসিলার ব্যবহার করলে পিম্পলের উপস্থিতি আলাদা করে দেখা যায় না। এতে স্কিন ফ্রেশ এবং স্মুথ লাগে। 
  • প্যাচ দিয়ে পিম্পল ঢাকা থাকায় সুর্যের আলো কিংবা বাইরের ধুলোবালি, ব্যাকটেরিয়া থেকে পিম্পল নিরাপদে থাকে।  
  • অন্যদিকে, পিম্পল প্যাচের হাইড্রোকলয়েড কিংবা অন্যান্য উপাদান ভেতর থেকে পিম্পল সারিয়ে তুলে। এতে ইনফ্ল্যামাশন হওয়ার কোন সম্ভাবনা থাকে না। এমনকি পিম্পল শেষে বিশ্রি কালো দাগও পড়ে না। নিমিষেই ব্রণ নিরাময়ের জন্য পিম্পল প্যাচের কোন বিকল্প হয় না। 
সোর্স:01. How Do I Wear Pimple Patches Under Makeup?  2.CAN YOU WEAR A PIMPLE PATCH UNDER MAKEUP?
03. ১৫ সেরা পিম্পল এবং হাইড্রো কলয়েড প্যাচ। 
1 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *