টোনার কি ব্যবহার করতেই হবে?

টোনার কি ব্যবহার

আচ্ছা টোনার কি ব্যবহার করতেই হবে?

উত্তরঃ আপনি চাইলে ১০ স্টেপ কোরিয়ান স্কিন কেয়ার ফলো করতে পারেন আর না চাইলে আপনার ওপর ডিপেন্ড করছে ব্যবহার করবেন কি না।

টোনার কত ধরনের হয়?

টোনার কয়েক ধরনের হয়ে থাকে, তার মধ্যে কিছু টাইপ নিয়ে

আলোচনা করবঃ

১. ক্লিঞ্জিং টোনার

২.ময়েশ্চারাইজিং টোনার

৩.মিষ্ট টোনার

৪.ইনগ্রিডিয়েন্ট বেজ টোনার

টোনার আমাদের স্কিনে কি কাজ করেঃ

যেহেতু টোনারের অনেক প্রকারভেদ রয়েছে তাই এক এক টোনার স্কিনে এক এক রকম কাজ করে।

১. ক্লিঞ্জিং টোনারঃ আমরা ডাবল ক্লিনিং করে ফেস পানি দিয়ে ধুয়ে ফেলি, আমাদের পানি যে কি রকম ময়লা সেটা আমরা সবাই খুব ভালো করেই জানি । অনেক সময় দেখবেন আমরা যখন এলাকা চেঞ্জ করি তখন দেখা যায় কিছু এলাকা তে আমাদের একনে খুব বেশি হয় এটার অনেক গুলো কারনের মধ্যে একটা কারন পানি তাই ফেস ভালো করে ক্লিন করে আমরা যদি একটা টোনার ব্যবহার করি তাহলে পানির কারনে হওয়া একনে অনেক টা কমে যাবে আর স্কিনের pH টা ব্যালেন্স থাকে।

২.ময়েশ্চারাইজিং টোনারঃ যে কোন টোনারে মেইন কাজ হলো আমাদের স্কিনের PH টা ঠিক রাখা। স্কিনে যখন PH ঠিক থাকে একনে সহ অনেক ধরনের স্কিন প্রব্লেম কমে যায়। যাদের ড্রাই স্কিন তাদের জন্য ময়েশ্চারাইজিং টোনার খুবি ভালো কাজ করে স্কিন কে নারিশ করার জন্য,ড্রাইনেস কমানোর জন্য, ড্রাই স্কিনে PH বেশি থাকে তাই টোনার ব্যবহার করলে PH টা ঠিক থাকে।

৩.মিষ্ট টোনারঃ আমরা যখন বাসার বাহিরে থাকি এসি রুমে থাকার কারনে, আবার খুব রোদে থাকার কারনে, ধুলাবালি ময় স্থানে থাকার কারনে আমাদের স্কিন অনেক রুক্ষ হয়ে যায়,কালো দেখায়,স্কিনে ময়লা জমে যায় তাই তখন ইনষ্ট্যান্ট টোনার স্কিনে স্প্রে করে নিলে স্কিন এর কন্ডিশন বেটার হয়ে যায়।

৪.ইনগ্রিডিয়েন্ট বেজ টোনারঃ

একনে প্রন স্কিনের টোনারঃ অনেক টোনার পাওয়া যায় যার মেইন ইনগ্রিডিয়েন্ট হলো গ্রিন টি, টি ট্রি, সেন্টেলা, এসেন্সিয়াল অয়েল ফ্রি এগুলো আসলে একনে প্রন অয়েলি স্কিনের জন্য তৈরি করা ।

এন্টি এজিং টোনারঃ পেপ্টাইড থাকতে পারে এই ধরনের টোনারে

ব্রাইটেনিং টোনারঃ ভিটামিন সি থাকে এই ধরনের টোনারে

পোরসের জন্য টোনারঃনিয়াসিনামাইড থাকে এই ধরনের টোনারে

এক্সফলিয়েটিং টোনারঃ AHA, BHA, PHA , Glycolic Acid, Salicylic Acid এ ধরনের এসিড গুলো থাকে এই টোনারে। যাদের ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস, একনে প্রন স্কিন এ ছাড়া আরো অনেক কারনে ব্যবহার করা হয় এখানে আমি খুব শর্ট করে জানালাম।

ও আচ্ছা আপনারা চাইলে টোনার কে এসেন্স হিসেবেও ব্যবহার করতে পারেন।

এখন সিদ্ধান্ত আপনার আপনি ব্যবহার করতে চাইছেন কি না???

2 I like it
1 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *