অয়েলি স্কিনের জন্য ফেসওয়াশ

অয়েলি স্কিনের জন্য ফেসওয়াশ

স্কিন যখন এক্সেস সেবাম রিলিজ করে তখন স্কিন অনেক অয়েলি হয়ে যায়। যদিও সেবাম স্কিনকে ময়শ্চারাইজড রাখে, স্কিন যখন অতিরিক্ত সেবাম প্রডিউস করে তখন তা পোরস ক্লগ করে ফেলে। এতে স্কিনে একনে, একনে ব্রেকআউট ও পাশাপাশি একনে স্পট ও ওপেন পোরস দেখা দেয়। যা কোনোভাবেই কাম্য নয়। তাই অয়েলি স্কিনের জন্য দরকার একটি পার্ফেক্ট ক্লিঞ্জার যা স্কিনের ডার্ট, সেবাম ও ইম্পিউরিটিজ দূর করে স্কিনকে দেয় রিফ্রেশিং লুক। অয়েলি স্কিনের জন্য ফেসওয়াশ হতে হবে ঠিক গুনাগুন সম্পন্ন।

তবে প্রথমে জানতে হবে ব্রন কী কী কারনে হয়

অয়েলি স্কিনের অনেকগুলো কারনে ব্রন হতে পারে। এই আর্টিকেল এ ব্রনের বেশ কিছু কারন নিচে তুলে ধরা হলো। আপনি যেই কারনে ব্রনের সমস্যা ফেইস করছেন সেটা নির্ধারণ করাটা জরুরি।

১। ক্লগড পোরস

ব্রন বা একনে হয় স্কিনের পোরস ক্লগড হওয়ার কারনে। স্কিনে যখন এক্সেস সেবাম ও ডেড স্কিন সেলস অতিরিক্ত জমা হয়ে যায় তখন পোরস ক্লগড হয়। এর ফলে হোয়াইটহেডস, ব্ল্যাকহেডস, রেড বাম্পস, সিস্টিক একনে, পিম্পলস, সলিড পেইনফুল একনে দেখা দেয়।

২। ব্যাক্টেরিয়া ও ইনফ্লামেশন

এছাড়াও ব্যাকটেরিয়া ও ইনফ্ল্যামেশনের কারনেও একনে হতে পারে। কারন যেটাই হোক খেয়াল রাখতে হবে যেন খারাপ পর্যায়ে না যায়। প্রচুর একনে ব্রেকআউট হলে স্কিনে একনে স্কারস দেখা দেয়। এছাড়াও মেন্টাল স্ট্রেস ফেইস করতে পারে অনেকে। তাই সিরিয়াস একনে সমস্যার সম্মুখীন হলে ডার্মাটোলজিস্ট এর পরামর্শ নেয়া জরুরী কারন পরবর্তীতে তা ভয়াবহতায় রূপ নিতে পারে।

৩। বয়সন্ধিকালীন সময়ে

আবার কিছু কারনে স্কিনের একনে কন্ডিশন ট্রিগারড হতে পারে। যেমন টিনএইজ থাকাকালীন সময় ছেলে মেয়েদের হরমোন এ চেইঞ্জ আসে। এ কারনে প্রায় ৭০% টিন এইজ মানুষরা একনে সমস্যায় ভোগে।

৪। মেডিকেশন ও ফুড হ্যাবিট

মেডিকেশন নিলে কিছু সময় একনে ট্রিগারড হতে পারে। আবার কার্বোহাইড্রেট বেশি থাকে এমন খাবার ডায়েট চার্টে থাকলে একনে বাড়ার সম্ভাবনা থাকে। তবে এক্ষেত্রে আরো গবেষনা প্রয়োজন।

৫। স্ট্রেস একটি কারন হতে পারে

স্ট্রেসড থাকলে অনেক সময় স্কিনে একনে হতে পারে। কিন্তু স্ট্রেস একনে হওয়ার কারন নয়। বরং স্কিনে অলরেডি একনে থাকলে স্ট্রেস এর কারনে সেটা বাড়তে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় স্ট্রেস এর কারনে ঘুম এবং খাবার ডাইজেশনের সমস্যা দেখা দেয় তখন ব্রনের প্রভাব বেড়ে যায়। এছাড়াও স্ট্রেস হরমনের উপর প্রভাব সৃষ্টি করে থাকে তখন ব্রনের সমস্যা বাড়তে পারে।

৬। স্কারস এর কারনে বাড়তে পারে

একনে স্কারস যখন হয় তখন সেটা সময়মতো ট্রিটমেন্ট না করলে পরবর্তিতে সেটা স্কিনে বসে যায়। আবার দেখা একনে স্পট চলে গেলে ও সেই জায়গা স্কিনের অন্য জায়গাগুলো থেকে কালো দেখায়। যেটা হাইপারপিগমেন্টেশন নামে পরিচিত। কোরিয়ান বেশ কিছু ব্র্যান্ড অয়েলি ও একনে প্রোন স্কিনে সেবাম ও একনে কন্ট্রোল, পোরস আনক্লগ করতে হেল্প করে এমন কিছু সেইফ ইনগ্রেডিয়েন্ট যুক্ত ক্লিঞ্জার এনেছে যা স্কিনের একনে প্রবলেম সলভ করার পাশাপাশি স্কিন টেক্সচার ইমপ্রুভ করে।

iUNIK Centella Bubble Cleansing Foam

  • এটার প্যাকেজিং বেশ ইউনিক। এটি এমন একটি পাম্প সিস্টেম ফোম ক্লিঞ্জার যেটা পাম্প করলে ফোম হিসেবেই ক্লিঞ্জার হাতে নেয়া যায়।
  • এটার ভালো দিক হলো এই ফোম স্কিন ব্যারিয়ার এর ক্ষতি করেনা। আবার স্কিনকে ড্রাই ও করে ফেলেনা। ফলে ওয়াশ করার পরও স্কিন থাকে সফট।
  • এতে মেইন ইনগ্রেডিয়েন্ট হিসেবে আছে 69% Centella Asiatica Leaf Water (বাংলায় থানকুনি পাতার রস) যা এই ক্লিঞ্জারটিতে পানির পরিবর্তে ইউজ করা হয়।
  • এছাড়া ও আছে Tea Tree Leaf Water যা স্কিনের এক্সেস সেবাম কন্ট্রোল করে, এর ফলে একনে ব্রেকআউটের কোনো চান্স থাকেনা।

Iunik Centella Bubble Cleansing Foam- 150ml

ব্যবহারবিধি

দিনে অন্তত দুই বার এই ক্লিঞ্জিং ফোম ইউজ করতে পারেন। তবে মেকআপ রিমুভ করতে হলে অবশ্যই কোনো একটি অয়েল ক্লিঞ্জার বা বাম ক্লিঞ্জার দিয়ে ডাবল ক্লিঞ্জিং করতে হবে।

এরপরের স্টেপগুলোতে Iunik Tea Tree Relief Toner, Iunik Tea Tree Relief SerumIunik Centella Calming Gel Cream যদি ইউজ করেন তাহলে আরো বেটার রেজাল্ট পাওয়ার সম্ভাবনা থাকবে। এই পুরো প্রোডাক্ট লাইন ই অয়েলি একনে প্রোন স্কিনের জন্য অনেক ভালো।

Cosrx Salicylic Acid Daily Gentle Cleanser

  • Oil Soluble BHA হিসেবে Salicylic Acid একনে ব্রেকআউট কন্ট্রোল করতে হেল্প করে। একনে স্পট রিমুভ করতে হেল্প করে। অয়েলি একনে প্রোন স্কিনের জন্য হলি গ্রেইল হিসেবে কাজ করে যেহেতু অয়েল কন্ট্রোল করতে হেল্প করে। অন্যদিকে বাম্পস ক্লিয়ার করে ও স্কিনের ডেড সেলস রিমুভ করে। এতে এক্সফলিয়েশন এর কাজ হয়।
  • আবার এই ক্লিঞ্জার স্কিনের ডার্ট ও ইম্পিউরিটিজ দূর করে স্কিনকে ক্লিয়ার রাখে। তাই অয়েলি একনে প্রোন স্কিনের জন্য Salicylic Acid Daily Gentle Cleanser অনেকেরই পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে।
  • এতে আছে 0.5% Salicylic Acid যা অয়েলি স্কিনের জন্য খুব ভালো। ক্লিঞ্জারটির PH level 10, তাই ওয়াশের পর একটু ড্রাই লাগতে পারে। তবে এটা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই।

Cosrx Salicylic Acid Daily Gentle Cleanser- 150ml

ব্যবহারবিধি

বাইরের ধুলোবালি স্কিনের অনেক ক্ষতি করে। তাই কাজ শেষে বাসায় এসে এই ক্লিঞ্জারটি ব্যবহার করতে পারেন।

এছাড়া আরো ভালো ফল পেতে ক্লিঞ্জিং এর পর Cosrx Advanced Snail 96 Mucin Power EssenceCosrx Advanced Snail 92 All In One Cream ইউজ করতে পারেন।

Some By Mi AHA-BHA-PHA 30 Days Miracle Acne Clear Foam

  • এই ক্লিঞ্জিং ফোমটি অয়েলি একনে প্রোন স্কিনে অনেক ভালো কাজ করে। এর সফট ক্রিমি টেক্সচার স্কিনের ডার্ট, এক্সেস সেবাম ক্লিন করে ও ডেড সেলস রিমুভ করে। পাশাপাশি স্কিনের ক্লগড পোরস কে আনক্লগ করতে হেল্প করে।
  • এই ক্লিঞ্জারটির এত ভালো ভালো গুন থাকার কারন হলো মেইন ইনগ্রেডিয়েন্ট হিসেবে এতে আছে Salicylic Acid, Mugwort, Cica ও Tea Tree যারা সেবাম কন্ট্রোলে কাজ করে ও অ্যান্টি ব্যাকটেরিয়াল প্রপারটি হিসেবে একনে কন্ট্রোল এ হেল্প করে।
  • তবে যাদের স্কিন সেনসিটিভ তাদের জন্য এই ক্লিঞ্জারটির কিছু ইনগ্রেডিয়েন্ট স্কিনের সেনসিটিভিটি হতে পারে। তাই ইউজ করার সময় একটু সতর্ক থাকতে হবে।

Some By Mi AHA-BHA-PHA 30 Days Miracle Acne Clear Foam- 100ml

ব্যবহারবিধি

দিনে দুই বার, বিশেষ করে রাতে ঘুমোতে যাওয়ার আগে স্কিন ক্লিন করতে পারেন। আবার খুব বেশি পরিমান ও নিতে হয়না। অল্পতেই অনেক ফোম ক্রিয়েট হয়।

এই ক্লিঞ্জারটির কার্যকারিতা আরো বাড়াতে এই রেঞ্জ এর আরো কিছু প্রোডাক্ট আপনার স্কিনকেয়ার স্টেপে অ্যাড করতে পারেন। যেমন ক্লিঞ্জার এর পর Some By Mi AHA-BHA-PHA 30 Days Miracle Toner, Some By Mi AHA-BHA-PHA 30 Days Miracle SerumSome By Mi AHA-BHA-PHA 30 Days Miracle Cream ইউজ করতে পারেন।

সুতরাং আমরা দেখলাম কি কি ক্লিঞ্জার বা ফেসওয়াশ ব্যাবহার করা উচিৎ একনে প্রন ও অয়েলি স্কিনের জন্য। অয়েলি স্কিনের জন্য ফেসওয়াশ হবে এমন যা স্কিনের ধুলা ময়লা দূর করে ফ্রেশ রাখবে। উপরোক্ত তিনটি প্রডাক্ট নিয়মিত সঠিকভাবে এপ্লাই করলে ভাল ফলাফল পাওয়া যাবে।

0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *