আপনি কি ফাংগাল একনে নিয়ে ভুগছেন? ফাঙ্গাল একনে সমাধানে মধুর যত গুণ

fungal-acne-causes-and-preventions

স্কিন কেয়ারে মধু কতটুকু অত্যাবশ্যকীয়

মধুর গুনাগুন সম্পর্কে আমরা সবাই কম-বেশি পরিচিত। মধুর ঔষধি গুণে আমরা সকলেই মুগ্ধ। কিন্তু স্কিন কেয়ার ও মধুর যে ঘনিষ্ট সম্পর্ক সেই বিষয়ে আমাদের অনেকেরই কোনো ধারণা নেই। আজকে আমরা জানবো স্কিন কেয়ারে মধু কিভাবে সাহায্য করে ও স্কিন কেয়ারে মধুর উপকারিতা কি কি।

স্কিন কেয়ারে মধুর ব্যবহার

উজ্জ্বলতা বৃদ্ধিতে মধু

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে প্রতিদিন ২ বার করে মধু সরাসরি মুহকে লাগান। ১৫ মিনিট রেখে তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

Cosrx Honey Glow Kit

 

দাগ দূরীকরণে মধু

মুখের দাগ দূরীকরণে মধু এক অনন্য উপাদান। মধু, লেবুর রস, বাদাম তেল ও গুঁড়ো দুধ একসাথে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ব্রণ বা রোদে পোড়া দাগ সহজেই দূর হয়।

ডিপ ক্লিনজিংয়ে মধু

ত্বককে গভীরভাবে পরিষ্কার করতে ১ চামচ বেকিং সোডার সঙ্গে ২ চামচ মধু মিশিয়ে মিশ্রণটি ত্বকে বৃত্তাকারে হালকাভাবে মালিশ করুন। কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বক গভীর থেকে পরিষ্কার হবে।

ত্বক কোমল রাখতে মধু

ত্বকের কোমলতা বৃদ্ধি করতে দই ও মধু একসাথে মিশিয়ে মুখে বা শরীরে ব্যবহার করুন। শুকিয়ে যাওয়ার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। কিছুদিনের মধ্যেই ত্বকে পরিবর্তন লক্ষ্য করবেন। 

ব্রণ দূর করতে মধু

কিশোর বয়স থেকেই আমাদের সবার মুখে ব্রণ হয়ে থাকে। ব্রণ দূর করতে মধু সরাসরি আক্রান্ত স্থানে লাগিয়ে, ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

স্কিন কেয়ারে মধুর উপকারিতা

  • মধু হচ্ছে প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা আমাদের ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।
  • মধু দিয়ে খুব সহজেই মেকআপ তুলে ফেলা যায়।
  • স্ক্র্যাবার, ক্লিনজার হিসেবে মধু ব্যবহার করা যায়।

আমাদের স্কিন কেয়ারে সাহায্য করে এমন অনেক প্রাকৃতিক উপাদান রয়েছে। তাদের মধ্যে মধু সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মধু কখনো আমাদের ত্বকের ক্ষতি করে না। সঠিকভাবে ব্যবহার করতে পারলে মধু আমাদের ত্বকের সুস্থতায় খুবই কার্যকরী ভূমিকা পালন করবে। স্কিন কেয়ারের জন্য আর্টিফিশিয়াল প্রোডাক্ট ব্যবহার করার আগে প্রাকৃতিক প্রোডাক্টগুলোকে অন্তত একবার হলেও ব্যবহার করে দেখা উচিত। আশা করি এই আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে মধু আপনার স্কিন কেয়ারে কতটুকু অত্যাবশ্যকীয়।

1 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *