ব্যস্ত জীবনে চুলের যত্ন

ব্যস্ত জীবনে চুলের যত্ন

সুন্দর সাস্থ্যোজ্জ্বল চুল আমাদের বাহ্যিক সৌন্দর্য আরোও বাড়িয়ে তুলে। কিন্তু প্রতিদিনের ব্যস্ততায়, দৌড়ঝাঁপে সবচেয়ে বেশি অনীহায় থাকে যেটি তা হচ্ছে আমাদের চুল। এছাড়া হিট, কার্ল, কালার, স্টাইলিং আমাদের চুলকে আরো ড্যামেজ করে তুলে। তাই প্রতিদিনের ব্যস্ত রুটিনে প্রয়োজন চুলের জন্য বাড়তি একটু যত্নের। কিন্তু প্রতিদিন চুলের যত্ন নেয়ার এত সময়টা কই? তাই আজ আমি জানাবো কিভাবে সময় বাচিয়ে চট জলদি চুলের যত্ন নেয়া যায়।

১। চুলের ধরণ বুঝে শ্যাম্পু
আমরা অনেকেই শ্যাম্পু ব্যবহারের ক্ষেত্রে খুব একটা চিন্তা করিনা। শুধু চুল পরিষ্কার হলেই তো হয় এটা ভেবে বাজারের যেনো তেনো শ্যাম্পু বাসায় নিয়ে আসি। আর এখানেই আমরা চুলের সবথেকে বড় ক্ষতিটা করি। শ্যাম্পুতে বিভিন্ন ধরণের উপাদান থাকে যা আমাদের সবার চুলে স্যুট করবে এমন কোনো কথা নেই। এলকোহোল এবং সালফাইট সমৃদ্ধ শ্যাম্পু চুলের আর্দ্রতা এবং ময়েশ্চার কমিয়ে ফেলে তাই ড্রাই স্ক্যাল্পে এই উপাদান সমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার করলে চুল আরোও রুক্ষ্ম হয়ে যাবে। তাই শ্যাম্পু নির্বাচনের ক্ষেত্রে নিজের চুলের ধরণ বুঝে শ্যাম্পু সিলেক্ট করলে চুলের সমস্যা অনেকটাই কমে যাবে।
ড্রাই স্ক্যাল্পের জন্য ব্যবহার করতে পারেন Ryo Hair Loss Care Shampoo (For Normal & Dry Scalp) এবং অয়েলি স্ক্যাল্পের জন্য ব্যবহার করতে পারেন Ryo hair loss care shampoo ginseng ex for oily scalp

প্রোডাক্ট দুটি অর্ডার করতে ভিজিট করুনঃ

Ryo Hair Loss Care Shampoo (For Normal & Dry Scalp)


অথবা
https://chardike.com/product/ryo-hair-loss-care-shampoo-ginseng-ex-for-oily-scalp/

২। ড্যামেজ প্রটেকশন হেয়ার সিরাম
প্রতিদিনের ধুলাবালি এবং রোদের তাপ চুলকে রুক্ষ্ম এবং ফ্রিজি করে দেয়। এতে চুলের স্বাভাবিক সফটনেস হারিয়ে যায়। তাই প্রতিদিন চুলের যত্নে একটি হেয়ার সিরাম ব্যবহার করা অত্যাবশ্যকীয়। ভালো মানের সিরাম গুলোতে বিভিন্ন প্রাকৃতিক তেলের সংমিশ্রণ থাকে যা চুলের রুক্ষ্মতা দূর করার পাশাপাশি চুলের পুষ্টি যোগায় এবং চুলের বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে। প্রতিদিন গোসলের পর ভিজা চুলে একটি হেয়ার সিরাম ব্যবহার করলে চুল থাকবে দিনভর সিল্কি এবং স্মুথ। এছাড়া নিয়মিত সিরামের ব্যবহার চুলকে রোদের তাপ থেকে সুরক্ষা দেয়।
ভালো সিরামের প্রসঙ্গে আমি সাজেস্ট করবো Mise en scene perfect serum golden morocco argan oil. কারণ এই সিরামটিতে রয়েছে অলিভ অয়েল, জোজোবা অয়েল, আরগান অয়েল এবং এমন ৭টি তেলের সংমিশ্রণ যা আপনার চুলের সফটনেস ফিরিয়ে আনার পাশাপাশি চুলের পুষ্টি যোগাতে সাহায্য করবে।

প্রোডাক্টটি অর্ডার করতে ভিজিট করুনঃ

https://chardike.com/product/mise-en-scene-perfect-serum-golden-morocco-argan-oil/

৩। ভালো মানের হেয়ার মাস্ক
সপ্তাহে কমপক্ষে দুই দিন চুলে একটি ভালো হেয়ার মাস্ক ব্যবহার করলে চুলের সফটনেস বজায় থাকবে। হেয়ার মাস্কে বিভিন্ন প্রোটিন সমৃদ্ধ উপাদান থাকে যা ব্যবহারে চুলের প্রয়োজনীয় প্রোটিন সুনিশ্চিত হবে এবং চুলের গোড়া থেকে মজবুত হয়ে চুল পড়া কমাতে সাহায্য করবে। আলাদা করে ডিম টকদই দিয়ে হেয়ার প্যাক বানানো যেমন সময়সাপেক্ষ তেমনি অনেক ঝামেলার কাজ। তাই এখন বাজারে বিভিন্ন প্রোটিন মাস্ক পাওয়া যায় যা গোসলের পর ভিজা চুলে কন্ডিশনারের মত ব্যবহারে চুলের প্রোটিন সুনিশ্চিত হওয়ার পাশাপাশি চুলের কন্ডিশনিং এর কাজ হয়।

৪। ডিপ কন্ডিশনিং এর জন্য এলোভেরা ব্যবহার
আমরা অনেকেই এলোভেরার গুনাগুন সম্পর্কে অবগত। রূপচর্চায় এলোভেরার ব্যবহার এখন বহুবিধ। ত্বকের বিভিন্ন সমস্যায় এলোভেরার ব্যবহার আজ অনেক জনপ্রিয় কিন্তু ত্বকের পাশাপাশি চুলের যত্নেও এলোভেরার জুরি নেই। চুলের খুশকী দূর করার জন্য হোক আর চুলের গোড়া মজবুত বা চুল পড়া কমানোর কাজে হোক এলোভেরা যেন সর্বেসর্বা। কিন্তু এছাড়াও এলোভেরাতে রয়েছে ময়েশ্চারাইজিং প্রোপারটিজ যা ত্বকের পাশাপাশি চুলের ময়েশ্চারাইজিং এ অতুলনীয়। প্রতিরাতে অল্প পরিমাণ এলোভেরা হাতের তালুতে নিয়ে পুরো চুলে ম্যাসাজ করলে চুল হবে আগের থেকে ঘন এবং সাস্থ্যোজ্জ্বল। কিন্তু কাঁচা এলোভেরা প্রতিদিন ব্যবহার করা তো অনেক ঝামেলার কাজ। তাই ব্যবহার করতে পারেন এলোভেরা জেল যা ব্যবহারে সময় বাঁচে এবং এতে এলারজি হওয়ার সম্ভাবনাও কম থাকে।
এলোভেরা জেল হিসেবে ব্যবহার করতে পারেন NATURE REPUBLIC এর Aloe Vera 92% Soothing Gel

প্রোডাক্টটি অর্ডার করতে ভিজিট করুনঃ

https://chardike.com/product/nature-republic-aloe-vera-92-soothing-gel/

2 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *