স্বল্প বাজেটেই সাজিয়ে তুলুন নিজের স্বপ্নের নীড়

home-decor

টোনাটুনির নতুন সংসার। একে তো বিয়েতে একগাদা খরচ হয়ে গেলো তার উপর দুজনেরই নতুন চাকরী। নতুন ঘরে উঠতেও তো খরচ কম হলো না। এতো কিছুর মধ্যে নিজের নতুন ঘরটাকে মনমতো সাজানোর শত ইচ্ছা থাকলেও পকেট তো সায় দিবে না। তাই বলে কি নিজের স্বপ্নের ঘরটা সাজানো হবে না? এমনটা তো করা যায় না। তাই আজকের কিছু টিপস মেনে অল্প খরচেই নিজের ঘরকে মনমতো গুছিয়ে তুলুন।

১। ঘরে আনুন সবুজের ছোঁয়া
ঘরের পরিমাপ যেমনই হোক না কেনো ছোট কিছু গাছ মানিয়ে যাবে সবখানেই। আর শহরের ঘরগুলো একটু বদ্ধ ধরণের থাকে। ছোট কিছু জীবন্ত গাছ ঘরের সেই বদ্ধভাব কাটাতে এবং সতেজ বাতাস দিতে সাহায্য করবে। আজকাল বিভিন্ন ধরণের ইনডোর গাছ পাওয়া যাচ্ছে যা ঘরের ভিতর কম আলো বাতাসেই বেঁচে থাকে। প্রতিদিন পানির প্রয়োজন হয় না বিধায় এই গাছ গুলো মেইন্টেইন করতেও অসুবিধা হয় না। আর কম খরচে বিভিন্ন ধরণের গাছ আপনার ঘরে কিছুটা বৈচিত্র্য এনে দিবে।

২। আসবাবপত্রের বিকল্প খুঁজুন
সাধারণত কাঠের আসবাবপত্র তুলনামূলকভাবে দামী হয়ে থাকে। তাই ঘরের জন্য একটি কাঠের আসবাব কিনতে গেলেই সারা মাসের খরচ নিয়ে হিমশিম খেতে হয়। তাই খরচ বাঁচাতে বসার ঘরে দামী সোফা সেটের পরিবর্তে ফ্লোরিং ম্যাট্রেস কিন্তু ঘরের শোভা একটুও কমাবে না। বিভিন্ন মাপের ম্যাট্রেসে কালারফুল কভার এবং কুশন দিয়ে কম খরচেই বানিয়ে ফেলতে পারেন একটি আরামদায়ক বসার ঘর। দিন শেষে বন্ধুবান্ধব, কলিগ কিংবা পরিবার নিয়ে আড্ডা দেয়ার জন্য বেশ সুন্দর এবং আরামদায়ক জায়গা হিসেবে আপনার বসার ঘর হয়ে উঠবে পুরো ঘরের মধ্যমণি।

৩। শোপিসে থাকুক মাটির ছোঁয়া
সিরামিক, কাঁচ কিংবা অন্যান্য দামী ম্যাটেরিয়াল দিয়ে তৈরি শোপিসের তুলনায় মাটির ছোট কিছু ফুলদানী বা শোপিস কিন্তু আপনার ছোট্ট নীড়ে বেশ মানাবে। এতে ঘরের ভিতর কিছুটা বাঙ্গালিয়ানা ভাবও ফুটে উঠবে এবং অল্প খরচেই ঘরের খালিভাবটা পূরণ হবে।

৪। ঘরে থাকুক আলো ছায়ার খেলা
ঘরের সৌন্দর্য বাড়াতে আলো কিন্তু বিশেষ ভূমিকা রাখে। শুধু আলোর তারতম্য এনেই ঘরের সাজসজ্জা বেশ খানিকটা ফুটিয়ে তুলা সম্ভব। সেক্ষেত্রে যে শুধু দামী সব ল্যাম্প বা লাইটই দরকার তেমন কিন্তু না। বিভিন্ন সাইজ, শেইপ বা ডিজাইনের লাইট ব্যবহার করে ঘরের সৌন্দর্য ফুটিয়ে তুলতে পারবেন। এক্ষেত্রে বাশ বা বেতের ল্যাম্প কিছুটা সাশ্রয়ী। এছাড়া আধুনিক ধাঁচের ফেইরী লাইট বা নিয়ন লাইট খুব কম খরচেই আপনার বেডরুমের বা বারান্দার সাজসজ্জা বাড়িয়ে তুলবে।

৫। ঘরের দেয়ালকে দিন বিভিন্ন সাইজের ফ্রেইম
ঘর তো সাজিয়ে ফেললেন কিন্তু তাও কি যেনো নেই নেই লাগছে। এর কারণ হতে পারে আপনার ঘরের সাদা দেয়াল গুলো। ঘরের দেয়ালগুলো সাজিয়ে ফেললেই আপনার ঘরের সাঁজ একদম ষোলকলা পূর্ণ করবে। এক্ষেত্রে ঘরের যেকোনো একটি দেয়াল জুড়ে থাকুক শুধু স্মৃতির পাতা। বিভিন্ন শেইপের ফ্রেইম দিয়ে নিজেদের বিশেষ মুহূর্তের ছবি গুলো দেয়ালে টাঙিয়ে ফেলুন। এছাড়া ব্যবহার করতে পারেন নিজের হাতে করা কোনো পেইন্টিং বা চাইলে বিভিন্ন আকারের ও ডিজাইনের আয়না দিয়েও দেয়ালসজ্জা পূর্ণ করতে পারেন।

 

0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *