কিভাবে ফেয়ার এবং গ্লোয়িং স্কিন পাবেন

ফেয়ার এবং গ্লোয়িং স্কিন

ফেয়ার এবং গ্লোয়িং স্কিন সবাই চায়। স্কিন টোন আলাদা হলেও সবাই চায় তার স্কিন যেন ক্লিয়ার ও ব্রাইট থাকে। কিন্তু এত ব্যস্ততার ভীড়ে স্কিনকে ভালো রাখাটা একরকম চ্যালেঞ্জ বলা যায়। তারপর ও হাল ছেড়ে দেয়না কেউই। তাই সুন্দর স্কিনের অধিকারী হতে চাইলে স্কিনকে অবশ্যই স্কিনকেয়ার রুটিনের মধ্যে রাখতে হবে। কারন স্কিনে যখন ডালনেস দেখা দেয় তখন সেই স্কিনকে কিছুটা ডার্ক দেখায়। যদিও এটা একদম নরমাল, স্কিনকে ভালো রাখার জন্য কিছু স্টেপ ফলো করলে স্কিনকে যেমন হেলদি দেখায়, তেমন স্কিন থাকে ভেতর থেকে উজ্জ্বল।

তবে একটি বিষয় জেনে রাখা দরকার। সেটা হলো, স্কিন টোন কখনো চেইঞ্জ হয়না এবং এটা প্রাকৃতিকভাবেই সবাই পেয়ে থাকে। তাই স্কিন টোন ডার্ক, ফেয়ার অথবা ব্রাউন হতে পারে। কিন্তু মূল যে বিষয়ের দিকে খেয়াল রাখা উচিত সেটা হলো স্কিনে হেলদি গ্লো আছে কি না। আর হেলদি গ্লো তখনই সেখা যায় যখন সঠিক উপায়ে স্কিনকেয়ার করা হয়।

অনেককেই দেখা যায় বাজারে পাওয়া সস্তা হোয়াইটেনিং ক্রিম ইউজ করে স্কিনের অনেক ক্ষতি করে ফেলে। ফলে বেশিরভাগ সময় তারা স্কিন ক্যান্সার এর সম্মুখীন হয়। তাই হেলদি ও উজ্জ্বল স্কিন পেতে দরকার এমন কিছু উপায় যা স্কিনের কোনোরকম ক্ষতি করা ছাড়াই স্কিনকে সুন্দর রাখবে।

এখানে ডার্মাটোলজিক্যালি সেইফ কিছু উপায়ে স্কিন কীভাবে উজ্জ্বল রাখা যায় তা কয়েকটি স্টেপে দেয়া হয়েছে।

স্টেপ ১

সঠিক ডায়েট মেইনটেইন করা

  • ডায়েট চার্টে vitamin a,b,c ও e যুক্ত খাবার রাখা উচিত।
  • Vitamin A আছে এমন খাবার যেমন spinach, carrots, fish, eggs, cheese ডায়েট চার্টে রাখা যায়।
  • আবার grains, nuts, meat, poultry, fish এগুলোতে প্রচুর Vitamin B পাওয়া যায়।

অন্যদিকে বিভিন্ন ধরনের Citrus fruits যেমন oranges, আবার অন্যন্য ফল যেমন strawberries, kiwis, red, green peppers ও tomatoes এসবে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্ট থাকায় স্কিনের ফ্রি র‍্যাডিক্যালস রিমুভ করে স্কিনকে রাখে ডালনেস ও রিংকেল ফ্রি।

স্টেপ ২

ফেইস সবসময় ক্লিন রাখা

প্রতিদিন বাইরের অনেক ধুলোবালি স্কিনে লাগে। তার উপর সূর্যের UV Rays তো আছেই। তাই স্কিনকে দিনে ও রাতে এবং সম্ভব হলে দুপুরেও, একটি ভালো অয়েল বা বাম ক্লিঞ্জার ও ফেইসওয়াশ দিয়ে ডাবল ক্লিঞ্জিং করতে হবে।

স্টেপ ৩

সপ্তাহে দুই-তিন দিন স্কিনকে এক্সফলিয়েট করা

স্কিনে ডেড সেলস গুলো স্কিনকে ডার্ক করে দেয়। তাই স্কিন থেকে ডেড সেলস রিমুভ করে গ্লোয়িং স্কিন পেতে উইকে দুই থেকে তিন দিন এক্সফলিয়েটর হিসেবে টোনার ইউজ করা ভালো। অনেকে ঘরোয়া উপায়ে চিনি, টমেটো দিয়ে স্ক্রাব করতে পছন্দ করে। তবে সবচেয়ে ভালো উপায় হচ্ছে একটি কেমিক্যাল এক্সফলিয়েটর ইউজ করা।

Best exfoliators

স্টেপ ৪

স্কিনকেয়ারে ব্রাইটেনিং ইনগ্রেডিয়েন্ট যুক্ত স্কিনকেয়ার প্রোডাক্ট রাখা

স্কিনকেয়ার রুটিনে ব্রাইটেনিং ইনগ্রেডিয়েন্ট হিসেবে Niacinamide, Arbutin, Vitamin C এ ধরনের ইনগ্রেডিয়েন্ট যুক্ত প্রোডাক্ট ইউজ করা ভালো।

ভিটামিন সি স্কিনের ডার্ক, ব্রাউন স্পট দূর করতে হেল্প করে। আবার স্কিনের রেডনেস দূর করে স্কিনকে ব্রাইট করে। বলা হয় যে, ভিটামিন সি সানস্ক্রিন এর কার্যকারিতা বাড়িয়ে দিতেও হেল্প করে।

অন্যদিকে ভিটামিন সি কোলাজেন প্রোডাকশনে হেল্প করে। এতে স্কিন থাকে হেলদি ও রিংকেল ফ্রি।

নায়াসিনামাইড ও আরবুটিন দুটো ইনগ্রেডিয়েন্টই স্কিন ব্রাইটেনিং এ বেশ ভালো কাজ করে। নায়াসিনামাইড অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ একটি ইনগ্রেডিয়েন্ট যা স্কিনকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে দূরে রাখতে হেল্প করে ও স্কিন ব্যারিয়ার স্ট্রং করে।

আরবুটিন হাইপারপিগমেন্টেশন, ডার্ক স্পটে বেশ ভালো কাজ করে।

https://chardike.com/product-category/skin-care/serum/

স্টেপ ৫

স্কিনকে ময়শ্চারাইজড রাখা

স্কিনকে হাইড্রেট ও ময়শ্চারাইজড রাখতে হলে শুধু ঘরোয়া উপায় খুব একটা উপকারি হয়না। তাই স্কিনকে ময়শ্চারাইজড রাখতে ভালো মানের ময়শ্চারাইজার ইউজ করা উচিত। Green Tea Seed, Centella Asiatica Extract, Hyaluronic acid আছে এমন কোনো ময়শ্চারাইজার ইউজ করা রেকমেন্ডেড।

Best moisturizers

স্টেপ ৬

প্রতিদিন সানস্ক্রিন অ্যাপ্লাই করা

স্কিনকেয়ার রুটিনে একটি non-comedogenic সানস্ক্রিন রাখা অনেক জরুরী। ঘরোয়া উপায় বা স্কিনকেয়ার প্রোডাক্ট যাই ইউজ করা হোক না কেন, রুটিনের লাস্ট স্টেপে, বিশেষ করে বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন ইউজ করা অনেক জরুরী। এতে হাইপারপিগমেন্টেশন, রিংকেলস ও ডার্ক সার্কেল হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

ঘরোয়া উপায় যেমন লেবু, মধু, কাঁচা হলুদ, দুধ এসবের সাহায্যেও অনেকেই স্কিনকেয়ার করে থাকেন। তবে ঘরোয়া উপায়গুলোর সমস্যা হলো এগুলোর সঠিক পরিমান না জানার কারনে অনেক সময় স্কিনে ইরিটেশন হয় আবার কোনো কোনো সময় এর কার্যকারিতা ও অনেক কম হয়। ফেয়ার এবং গ্লোয়িং স্কিন

Best sunscreen

Reference

  • https://skinkraft.com/blogs/articles/how-to-get-glowing-skin
  • https://www.insider.com/how-to-get-glowing-skin
1 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *