একনে দূর করার বেষ্ট কিছু ইনগ্রিডিয়েন্ট

একনে দূর করার

🎀 রেটিনল একনে দূর করার জন্য খুবি এফেক্টিব কিন্তু এটা ডক্টর এর সাজেষন ছাড়া ইউজ করা যাবে না। একনে, একনে স্পট দূর করে, অতিরিক্ত তৈলাক্ততা কমায়, পোরস আনক্লগ রাখে। এটা টপ ১ ক্যাটাগরির একনে ইনগ্রিডিয়েন্ট।

🎀 নিয়াসিনামাইড একনে দূর করতে হেল্প করে কিন্তু এটা এন্টি একনে ইনগ্রিডিয়েন্ট না

এ জন্য দেখা যায় অনেকে নিয়াসিনামাইড সেরাম ইউজ করে কিন্তু পড়ে কমপ্লেইন করে যে কেনো একনে কমছে না। এটা ব্যাসিক্যালি একনে কেয়ার প্রোডাক্ট এর সাথে ইউজ করলে একনে কমবে।

🎀 ভিটামিন সি একনে স্কিন কেয়ার রুটিনে কখনোই যাবে না কিন্তু কিছু কিছু মানুষ আছেন যাদের ভিটামিন সি এতো ভালো স্যুট করে যে তারা সি ইউজ করলে একনে চলে যায় সেটা অবশ্যই এক্সসেপশোনাল

🎀 ট্রি টি অয়েল একচুয়ালি এই ইনগ্রিডিয়েন্টস টা খুবি কন্ট্রোভার্সাল কেউ কেউ বলে এটা স্কিনে অনেক বেশি ইরিটেটিং আবার কেউ কেউ বলে এটা একনে দূর করতে হেল্প করে আসলে ২টাই সত্যি। ট্রি টি অয়েল খুব স্ট্রং তাই অনেকের স্কিনে জ্বালাপোড়া করলেও এটা এন্টি একনে ইনগ্রিডিয়েন্টস হিসেবে খুবি ভালো।

🎀 এযেলিক এসিড এন্টি একনে ইনগ্রিডিয়েন্টস হিসেবে টপ ১। এটা খুবি মাইল্ড, স্পট দূর করে, একনে দূর করে। তাই আপনি আপনার একনে এন্ড একনে স্পট দূর করার জন্য এই এসিড টা অবশ্যই ব্যবহার করতে পারেন।

🎀 অনেকে মনে করেন স্কিন যত বেশি ড্রাই হবে একনে তত বেশি কমে যাবে এ জন্য অনেকে এল্কোহল ইউজ করে থাকেন। আপনার স্কিনে যে কোন ধরনের ক্ষতি করার জন্য আপনার এই একটা কাজ ই যথেষ্ট।

🎀 হাইলুরোনিক এসিড এটা আপনার একনে তে কোন ক্ষতি করবেনা কিন্তু একনে দূর করতে কোন হেল্প ও করবে না তাই যদি এমন হয় আপনার স্কিন কেয়ারে হাইলুরোনিক এসিড আছে নিয়াসিনামাইড আছে তারপরেও একনে হচ্ছে তাহলে বুঝতেই পারছেন কেনো হচ্ছে।

🎀 PHA আমরা অনেকেই চিনি বিশেষ করে আমরা যারা কোরিয়ান স্কিন কেয়ারে আছি।

এটা একনে দূর করার জন্য মেইন হিরো না এটা হচ্ছে সাপোর্টিং হিরো মানে অনলি PHA  ইউজ করলে আপনার একনে যাবে না হয়ত কিছু টা কমবে কিন্তু একনের জন্য ইউজ করতে চাইলে সাথে একনে দূর করবে এমন লিড ইনগ্রিডিয়েন্টস ইউজ করতে হবে

🎀 Salicylic Acid একনে দূর করবে, একনে স্পট দূর করবে, স্কিনে অতিরিক্ত তেল কমাবে তাই একনে কেয়ার রুটিনে এই ইনগ্রিডিয়েন্ট টা থাকা মাস্ট। কিন্তু এটা প্রেগনেন্ট মহিলারা ইউজ করতে পারবে না তাই এই দিক দিয়ে একনের জন্য Azelic acid এখনো এগিয়ে।

🎀 নেক্সট টাইম আপনার ক্লিঞ্জার, সেরামে sulfur থাকলে ভয়ে সেটা বাদ দেয়ার প্রয়োজন নেই কারন sulfur খুবি ওল্ড একটা ইনগ্রিডিয়েন্ট একনে রিমুব করার জন্য। অনেক অনেক প্রুফ আছে যেটা সাপোর্ট করে sulfur একনে প্রন স্কিনে একনে দূর করার জন্য কাজ করে।

🎀 Benzoyl Peroxide একনে ট্রিট করার জন্য বেষ্ট বেষ্ট  ইনগ্রিডিয়েন্টস। এটাও টপ ১ ক্যাটাগরির ইনগ্রিডিয়েন্ট।

🎀 নারিকেল তেলঃ কখনোই ইউজ করবেন না আপনার স্কিন আর একনে ২টাই খুব খারাপ পর্যায়ে চলে যাবে।

0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *