ডেইলি স্কিনকেয়ার রুটিনে ফেইস এসিড । কীভাবে মুখের এসিড এবং অন্যান্য উপাদানগুলো মিশ্রিত করবেন

ডেইলি স্কিনকেয়ার রুটিনে ফেইস এসিড

কোরিয়ান স্কিনকেয়ার রুটিনে বিভিন্ন ধরনের ফেইস এসিড ইউজ করা হয়। এসিড স্কিনে ইউজ করার বিষয়টি শুনতে ভয়ংকর লাগলেও ফেইস এসিড যখন ডেইলি স্কিনকেয়ার রুটিনে অ্যাড করা হয় তখন স্কিন যেমন হেলদি থাকে তেমনি স্কিন হয় ইভেন টোনড, স্মুথ ও রেডিয়্যান্ট। বেশ কিছু স্কিন ফ্রেন্ডলি এসিড যেমন Ascorbic Acid, Azelaic Acid, Ellagic Acid, Ferulic Acid, Glycolic Acid, Hyaluronic Acid, Kojic Acid, Lactic Acid, Mandelic Acid, Citric Acid, Salicylic Acid স্কিন টোন, টেক্সচার, একনে ব্রেকআউট ইম্প্রুভ করতে বেশ ভালো কাজ করে।

এছাড়াও স্কিনকেয়ারে আরো বেশ কিছু ইনগ্রেডিয়েন্ট ব্যবহার করা হয় যেমন Retinol, Vitamin C, Vitamin E, Niacinamide, Squalane, Ceramides, Peptides, Snail mucin, Centella Asiatica, Arbutin, Green Tea, Galactomyces, Hydroquinone, Tea Tree। এগুলো এবং স্কিন ফ্রেন্ডলি এসিড মিক্সড যেসব ডার্মাটোলজিক্যালি টেস্টেড প্রোডাক্ট রয়েছে সেগুলো স্কিন এর বিভিন্ন সমস্যা দূর করতে দারুন কাজ করে।

তাই জেনে নেয়া ভালো যে কোন কোন ইনগ্রেডিয়েন্ট স্কিনে পেয়ার আপ করে ব্যবহার করা যায়। এতে স্কিন প্রিম্যাচিউর এজিং থেকে প্রোটেক্টেড থাকে, স্কিনে ন্যাচারাল গ্লো আনে এবং স্কিন হেলদি থকে।আর কোরিয়ান স্কিনকেয়ার প্রোডাক্ট গুলোতে এই সব ইনগ্রেডিয়েন্ট একটি নির্দিষ্ট পরিমানে থাকে তাই এসব স্কিনের জন্য পুরোপুরি সেইফ। তবে খেয়াল রাখতে হবে যেন কোনো ইনগ্রেডিয়েন্ট প্রয়োজনের বেশি ব্যবহার না করা হয়। আবার অনেকের স্কিনে অনেক ধরনের ইনগ্রেডিয়েন্ট স্যুট করেনা। তাই ইউজের আগে jawline এ প্যাচ টেস্ট করে নিতে হবে। কারন স্যুট না করলে ব্রেকআউট হওয়া স্বাভাবিক।

Hyaluronic Acid এবং AHAs/BHAs

Hyaluronic Acid স্কিনের ময়শ্চার ধরে রাখতে হেল্প করে, স্কিন হাইড্রেটেড রাখে। তবে এটি এক্সফলিয়েটর হিসেবে কাজ করেনা। তাই Hyaluronic Acid এর সাথে এক্সফলিয়েটর হিসেবে AHAs/BHAs ব্যবহার করা যায়। AHAs/BHAs যেমন Glycolic Acid (AHA), Salicylic Acid (BHA) স্কিনের ইরিটেশন দূর করে, এক্সফলিয়েশন হিসেবে কাজ করে ফলে স্কিনের ডেড সেলস দূর হয়। তাই স্কিনে Hyaluronic Acid ও AHAs/BHAs একসাথে ইউজ করা যায়। তবে খেয়াল রাখতে হবে যেন অতিরিক্ত ইউজের ফলে স্কিন ড্রাই হয়ে না যায়।

Cos De BAHA Hyaluronic Acid Serum (HS)- 60ml

Cos De BAHA AHA BHA Facial Toner (GS)- 200ml

AHAs ও BHAs

Glycolic acid, Mandelic acid, Lactic acid, Citric acid, Malic acid, Mandelic acid, এগুলো হলো কিছু Water Soluble Alpha Hydroxy Acids যা স্কিনে অ্যান্টি এজিং প্রপার্টিজ হিসেবে কাজ করে, স্কিনের ইরিটেশন দূর করে, স্কিন থেকে ডেড সেলস দূর করে এবং রুটিনমাফিক ইউজ করলে স্কিন স্মুথ ও ক্লিয়ার হয়।

Oil Soluble BHAs যেমন Citric acid, Salicylic Acid একনে ব্রেকআউট কন্ট্রোল করতে হেল্প করে। একনে স্পট রিমুভ করতে হেল্প করে। অয়েলি একনে প্রোন স্কিনের জন্য হলি গ্রেইল হিসেবে কাজ করে যেহেতু অয়েল কন্ট্রোল করতে হেল্প করে।

কিন্তু স্কিনে যদি কোনো ধরনের ইরিটেশন ফিল হয় বা স্কিন যদি ড্রাই হয়ে যায় তাহলে ইউজ করা বন্ধ করে দিতে হবে। বিশেষ করে একই ধরনের AHA বা একই ধরনের BHA ইউজ করা যাবেনা। তবে অবশ্যই দিনের বেলা সানস্ক্রিন ইউজ করতে হবে যাতে স্কিন সানট্যানড না হয়। কারন স্কিনে অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট ইউজ করলে SPF যুক্ত প্রোডাক্ট ইউজ না করলে স্কিনে হাইপাপিগমেন্টেশন দেখা দেওয়ার সম্ভাবনা থাকে।

 Some By Mi AHA-BHA-PHA 30 Days Miracle Toner- 150ml

Some By Mi AHA-BHA-PHA 30 Days Miracle Toner- 150ml

Cosrx AHA/BHA Clarifying Treatment Toner- 150ml

Retinol ও Hyaluronic acid

  • স্কিনকেয়ার জগতে Retinol হলো সবথেকে পাওয়ারফুল ইনগ্রেডয়েন্ট কারন এটি স্কিনের এজিং সাইন ইমপ্রুভ করে, স্কিনে একনে ব্রেকআউট হতে দেয়না, হাইপারপিগমেন্টেশন কমায়।
  • আবার Hyaluronic acid স্কিনকে ময়শ্চারাইজড রাখে, হাইড্রেট রাখে। তাই Retinol ইউজের পর যদি স্কিন ড্রাই মনে হয় তাহলে এর পরের স্টেপে Hyaluronic acid অ্যাপ্লাই করা যাবে।
  • প্রথম Retinol ইউজার হলে 0.2% দিয়ে শুরু করার পরামর্শ দেয়া হয়ে থাকে।

Cos De BAHA Alcohol Free Acne Treatment Intensive Facial Serum (AC)- 30ml

Cosrx Hyaluronic Acid Intensive Cream- 100ml

Retinol and Peptides

Retinol স্কিনের কোলাজেন প্রোডাকশনে হেল্প করে, স্কিনকে টানটান রাখতে সাহায্য করে। আবার Peptides যুক্ত ক্রিম অথবা সেরামের কার্যকারিতা বাড়াতে অনেক হেল্প করে। এর ফলে স্কিনের ইলাস্টিসিটি ইমপ্রুভ হয়। এই দুটো প্রোডাক্ট একসাথে ইউজ করলে স্কিনের ফার্মনেস ঠিক থাকে। স্কিনে রিংকেলস বা ফাইন লাইনস অনেক দেরিতে পড়ে। প্রথম Retinol ইউজার হলে 0.2% দিয়ে শুরু করার পরামর্শ দেয়া হয়ে থাকে।

Some By Mi Retinol Intense Advanced Triple Action Eye Cream- 30ml

Cos De BAHA M.A. Peptide Cream (PC)- 45ml

Vitamin C, Vitamin E / Ferulic Acid

ভিটামিন সি একটি শক্তিশালি অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে কাজ করে। এটি স্কিন ব্রাইটেনিং, স্কিন ফার্মিং এ বেশ হেল্প করে। তবে এর কার্যকারিতা আরো বেড়ে যায় যদি এটি উক্ত ভিটামিন এর সাথে ইউজ করা হয়।

ভিটামিন সি ও ভিটামিন ই স্কিনে অ্যান্টিঅক্সিড্যান্ট বুস্টার হিসেবে কাজ করে।  তবে গবেষনায় দেখা গেছে যে সেনসিটিভ স্কিনে ভিটামিন সি, ই ও ফেরুলিক এসিড একসাথে ইউজ করলে স্কিন ড্রাই হয়ে যেতে পারে, স্কিনে ইরিটেশন ফিল হতে পারে। তাই রাতে ভিটামিন সি ও সকালে ভিটামিন ই ইউজ করতে বলা হয়।

Cos De BAHA Vitamin C Facial Serum (VM)-30ml

Klairs Freshly Juiced Vitamin E Mask- 90ml

Vitamin C and Glycolic Acid

Vitamin C অনেক শক্তিশালী অ্যান্টি অক্সিড্যান্ট হলেও স্কিনে এটি খুব আনস্টেবল হয়। এর PH Level অনেক কম থাকায় এর সাথে high ph level এর কোনো এসিড যেমন Glycolic acid ইউজ করা যায়। তবে দুটো পর পর ইউজ করা হলে স্কিনে ইরিটেশন হতে পারে বা রেডনেস দেখা দিতে পারে।

তাই সকালে ও বিকালে দুটো ভিন্ন ভিন্ন সময়ে এই দুটো ইনগ্রেডিয়েন্ট ইউজ করা যায়।

Cosrx AHA BHA Vitamin C Daily Toner- 280ml

Klairs Freshly Juiced Vitamin Drop – 35ml

Ceramides and Niacinamide

Ceramides স্কিন ব্যারিয়ার স্ট্রং করতে হেল্প করে, স্কিনের ময়শ্চার রিটেইনিং এ বেশ ভালো কাজ করে। এতে স্কিন সফট ও হাইড্রেট থাকে। এছাড়া Ceramides স্কিনের রেডনেস ও ইরিটেশন কমায়। এর সাথে Niacinamide যদি ইউজ করা হয় তাহলে স্কিন ব্রাইটেনিং এর সাথে সাথে স্কিনে পোরস ভিজিবিলিটি কমায় আর স্কিন স্মুথ থাকে। তাই দুটোর কম্বিনেশন স্কিন টেক্সচার বেশ ইমপ্রুভ করে।

  • * স্কিনকেয়ারের লাস্ট স্টেপে অবশ্যই একটি ভালো সানস্ক্রিন ইউজ করতে বলা হয় কারন স্কিনকে UV Rays থেকে প্রোটেক্ট করলে স্কিনে এই ইনগ্রেডিয়েন্ট গুলো তাদের কাজগুলো ঠিকঠাক করতে পারে।
  • * যেকোনো প্রোডাক্ট, বিশেষ করে স্কিন এসিডস, ইউজের আগে প্যাচ টেস্ট করা জরুরী।

Purito Dermide Cica Barrier Sleeping Pack- 80ml

Cos De BAHA Niacinamide 10% Serum (N)- 60ml

সুতরাং আমরা দেখলাম ডেইলি স্কিনকেয়ার রুটিনে ফেইস এসিড এর সাথে অন্যান্য উপাদান কিভাবে মিক্স করা হয়। ঠিক ভাবে আমরা উপরোক্ত স্টেপ ফলো করে উপদানসমূহ মিক্স করে ব্যাবহার করলে আশানুরূপ ফল পাওয়া যাবে বলে আশা করা যায়।

Reference:

0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *