স্কিন ব্যারিয়ার রিপেয়ারের উপাদানসমুহ

স্কিন ব্যারিয়ার

প্রতিদিন নানা কারনে স্কিনের উপর অনেক চাপ পড়ে। যেমন,হেভি মেকাপ, সূর্যের ক্ষতিকর UV Rays, কম্পিউটার বা ফোন স্ক্রিন এর আলো আর সাথে আরো আছে প্রতিদিনের ধূলোবালি, পলিউশন। এছাড়া কাজের চাপে মেন্টাল স্ট্রেস এর পরিমান তো মাঝে মাঝেই বেড়ে যায়। এসব কিছুর ছাপ কিন্তু সবার আগে পড়ে স্কিনের বাইরের লেয়ারে। তখন স্কিন সেল গুলো ক্ষতিগ্রস্ত হতে থাকে। আর তার ফলে স্কিন ব্যারিয়ার ড্যামেজড হয়।

স্কিন ব্যারিয়ার হলো স্কিনের সবচেয়ে বাইরের স্তর যা স্কিন সেল গুলোতে keratin, natural moisturizers, cholesterol, fatty acids এবং ceramides ধরে রাখতে সাহায্য করে। তো স্কিন ব্যারিয়ার যখন খারাপ হতে থাকে তখন স্কিন তার পর্যাপ্ত ময়শ্চার ধরে রাখতে পারেনা, প্রপার সেবাম প্রডিউস করতে পারেনা ফলে স্কিন হয়ে যায় ডিহাইড্রেটেড ও ড্রাই।

স্কিন অনেক বেশী ড্রাই হয়ে গেলে রেডনেস, ইচিনেস বেড়ে যায় এবং স্কিন এর চামড়া উঠতে শুরু করে যাকে বলা হয় ফ্লেকি স্কিন।

এরকম হওয়ার বেশ কিছু কারন রয়েছে। সূর্যের প্রখর তাপ স্কিন নিতে পারেনা তাই সানস্ক্রিন ছাড়া যখন সূর্যের আলোতে যাওয়া হয় তখন স্কিন ব্যারিয়ার এর ক্ষতি হয়। আবার Steroid যুক্ত কিছু হোয়াইটেনিং প্রোডাক্ট ইউজের কারনে স্কিন এর outer layer পাতলা হয়ে যায়, lipid barrier নষ্ট হয়ে যায়।

অন্যদিকে প্রতিদিন কেমিক্যাল এক্সফলিয়েটর ইউজ করলে স্কিন অনেক বেশি ড্রাই হয়ে যায়। অ্যাক্টিভ এসিড যেগুলো একসাথে ইউজ করা যায়না, সেগুলো একসাথে অ্যাপ্লাই করলেও স্কিনে ইরিটেশন দেখা দেয়।

প্রশ্ন হলো ড্যামেজড স্কিন ব্যারিয়ার কি সারিয়ে তোলা সম্ভব?

ড্যামেজড স্কিন ব্যারিয়ার ঠিক করতে প্রথমেই যা প্রয়োজন তা হলো স্কিনকেয়ার রুটিন সিম্পল করে ফেলা।

রুটিনে এমন কিছু রাখতে হবে যারা স্কিনের ইনফ্ল্যামেশন কমাবে, স্কিন ওভার এক্সফলিয়েট করবেনা এবং স্কিনকে সুথিং রাখতে সাহায্য করবে।

স্কিনের নরমাল PH Level 5.7। তাই স্কিনের PH Level অনুযায়ী স্কিনকেয়ার প্রোডাক্ট বেছে নেয়াটা ভালো।

Ceramide ও Niacinamide যুক্ত প্রোডাক্ট স্কিন ব্যারিয়ার স্ট্রং করতে হেল্প করে। Ceramide হলো এক ধরনের ফ্যাটি এসিড যা স্কিনের ময়শ্চার লক করতে, স্কিনের ইরিটেশন কমাতে বেশ ভালো কাজ করে। এতে স্কিনের ড্রাইনেস ও রেডনেস দূর হয় ও স্কিন থাকে সুথিং।

আবার Niacinamide, এক ধরনের water soluble vitamin, যা স্কিনকে ডিহাইড্রেশন থেকে রক্ষা করে, সান ট্যান কমায়, স্কিনের ডালনেস দূর করে স্কিনকে রাখে স্মুথ ও ব্রাইট।

Click to buy

Purito Dermide Cica Barrier Sleeping Pack 80ml

Purito Dermide Cica Barrier Sleeping Pack- 80ml

Some By Mi Yuja Niacin 30 Days Blemish Care Serum- 50ml

Some By Mi Yuja Niacin 30 Days Blemish Care Serum- 50ml

আবার Hyaluronic Acid ও Panthenol স্কিনের অয়েল ও ওয়াটার ব্যালান্স ঠিক রাখে, স্কিনকে হাইড্রেটেড রাখে, ইরিটেটেড স্কিনকে শান্ত রাখে। এতে রেডনেস ও ইচিনেস এর সমস্যা চলে যায়। আবার Hyaluronic Acid স্কিনএ সফট রাখতে হেল্প করে। অন্যদিকে Panthenol স্কিনের ইনফ্ল্যামেশন কমায়।

Click to buy

Cos De BAHA Snail Mucin Hyaluronic Acid Serum

Cos De BAHA Snail Mucin Hyaluronic Acid Serum (SH)- 120ml

Purito B5 Panthenol Re-Barrier Cream- 80ml

Purito B5 Panthenol Re-Barrier Cream- 80ml

এরপর আসে Centella Asiatica ও Calendula। স্কিন সুথিং এ Centella Asiatica র জুড়ি মেলা ভার। কারন এটি এমন একটি ইনগ্রেডিয়েন্ট যা শুধু স্কিনকেয়ার প্রোডাক্টে না, মেডিসিন এও ইউজ করা হয়। এতে আছে antioxidant, amino acids যা স্কিনকে হাইড্রেট ও সুথিং রাখতে হেল্প করে।

আবার Calendula extract স্কিনের সেনসিটিভিটি কমিয়ে ইরিটেটেড স্কিনকে শান্ত রাখে। আবার এতে আছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি প্রপার্টিজ যা স্কিনের একনে ও ইনফ্ল্যামেশন কমাতে সাহায্য করে ও স্কিনের ময়শ্চার ধরে রাখতে ও ভূমিকা রাখে। এতে স্কিনের থাকে হেলদি ও হাইড্রেটেড।

Click to buy

Farm Stay Cica Farm Recovery Ampoule- 250ml

Purito B5 Panthenol Re-Barrier Cream- 80ml

Some By Mi AHA-BHA-PHA 30 Days Miracle Cream

Some By Mi AHA-BHA-PHA 30 Days Miracle Cream- 60g

0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *