রেটিনল কিভাবে ব্যবহার করতে হবে

রেটিনল কিভাবে ব্যবহার করতে হবে

আজকে আমি রেটিনলের সাথে আপনাদের পরিচয় করিয়ে দিবো। যারা স্কিন কেয়ারের চিন্তায় সারাদিন নিমগ্ন থাকেন তারা নিশ্চয় রেটিনল সম্পর্কে আগে শুনেছেন। তবে অনেকেই এই শব্দটা প্রথমবার শুনছেন। সাধারণত রেটিনল সম্পর্কে বিস্তারিত তেমন একটা খুঁজে পাওয়া যায় না। কিন্তু রেটিনলের উপকারিতা ও তার ব্যবহারবিধি জানতে পারলে অনেকেই চমকে উঠবেন।

রেটিনল কী?

রেটিনল হচ্ছে এন্টি-এজিং স্কিন কেয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান।

 

Cos De BAHA Retinol 2.5% Serum (RS)- 30ml

 

রেটিনল কিভাবে ব্যবহার করবেন?

সাধারণ ক্রিম ব্যবহার ও রেটিনল ক্রিম ব্যবহার করার উপায় কিন্তু এক নয়। রেটিনলের ভুল ব্যবহার আপনার ত্বকের ক্ষতি করতে পারে। তাই রেটিনল ব্যবহারের সঠিক প্রক্রিয়াটি জানা আপনাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। চলুন জেনে নেয়া যাক কিভাবে রেটিনল ব্যবহার করতে হবে-

১. পরিষ্কার পানি দিয়ে নিজের মুখ ধুয়ে ফেলুন। আপনার হাতে সময় থাকলে আপনি ক্লিনজিং ও করতে পারেন।

২. চোখের চারপাশে আই-ক্রিম লাগিয়ে নিন। এই-ক্রিম আপনার চোখের চারপাশের সূক্ষ্ম স্থানগুলোকে রক্ষা করবে।

৩. আপনার মুখ সম্পূর্ণ রূপে শুকানোর জন্য কয়েক মিনিট অপেক্ষা করুন। এই ধাপটি হচ্ছে সবচেয়ে বেশি জরুরি। কারণ আপনার ত্বক যদি সেঁতসেঁতে থাকে তাহলে রেটিনল আপনার ত্বকের গভীরে গিয়ে ত্বকে ইরিটেশন সৃষ্টি করবে।

৪. অল্প পরিমাণ রেটিনল আপনার আঙুলে লাগিয়ে প্রথমে গালে ও পরে পুরো মুখে ম্যাসেজ করে নিন।

৫. ময়েশ্চারাইজার দিয়ে প্রক্রিয়াটি শেষ করুন।

৬. সকালে বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। কারণ রেটিনল ত্বককে রোদে আরও বেশি সংবেদনশীল করে তোলে।

রেটিনল কতবার ব্যবহার করবেন?

অল্প পরিমাণ রেটিনল আপনি আপনার সারা মুখে প্রতি রাতে একবার ব্যবহার করুন। মনে রাখবেন যে আপনার ত্বকের রেটিনলের সাথে সামঞ্জস্য হতে কয়েক সপ্তাহ সময় লাগে। তাই প্রথমে এটিকে অল্প পরিমাণে ব্যবহার করা এবং সময় বাড়ার সাথে ধীরে ধীরে আপনার ব্যবহার বাড়ানো ভাল। আপনার ত্বক যদি শুষ্ক বা জ্বালাপোড়া হয়ে যায় তবে প্রতি তৃতীয় রাতে বা এমনকি সপ্তাহে একবার ব্যবহার করে ভালো।

রেটিনলের সঠিক ব্যবহারবিধি না মানলে কিন্তু আপনার ত্বকের বিপর্যয় ঘটবে। তাই রেটিনোলকে ভুলেও সাধারণ ময়েশ্চারাইজারের সাথে তুলনা করবেন না। রেটিনলের কার্যকারিতা হুট্ করেই টের পাবেন না, তাই ব্যবহার করতে থাকুন। সময়ের সাথে সাথে আপনার ত্বকে খুব সুন্দর পরিবর্তন লক্ষ করবেন।

 

 

 

1 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *