চুলের যত্নে আরগান অয়েল এর প্রয়োজনীয়তা

চুলের যত্নে আরগান অয়েল

Introduction

Argan Oil অত্যন্ত গুরুত্বপূর্ণ আমাদের চুলের জন্যে। ত্বকের যত্নের সাথে সাথে চুলের যত্ন নেয়া ও জরুরী। প্রতিদিন অনেক ধূলাবালির শিকার হয় আমাদের চুল। আমরা কেউই ড্রাই, রাফ, উষ্কোখুষ্কো চুল পছন্দ করেনা। কিন্তু প্রতিদিনের পলিউশনে ছেলে মেয়ে সবারই চুল আনহেলদি হয়ে যায়। চুল পড়তে শুরু করে, চুল থেকে ময়শ্চার চলে যায়, চুল পাতলা হয়ে যায়। অনেকের বংশগত কিছু সমস্যার জন্য চুল এর কোয়ালিটি ভালো বা খারাপ হতে পারে। জেনেটিক কারনে, বয়সের কারনে চুল কমে যেতে পারে। তাই ৪০% ছেলে মেয়ে তাদের ২০-৩০ বছর বয়সের মধ্যে চুল পড়া, চুল পাতলা হয়ে যাওয়া, চুল রাফ হয়ে যাওয়ার সমস্যায় ভোগে। তাই চুলের যত্ন নেয়া খুবই প্রয়োজন। স্কিনকেয়ারে যেমন কিছু স্টেপ ফলো করা হয় তেমনি হেয়ার কেয়ারেও কিছু স্টেপ আছে। তাই চুলের যত্নে বিভিন্ন স্টেপে কি কি প্রোডাক্ট ইউজ করা যায় তা নিয়ে রিসার্চ করে কোরিয়ান ব্র্যান্ড স্কিনফুড নিয়ে এসেছে আরগান অয়েল সমৃদ্ধ কিছু হেয়ার প্রোডাক্টস।

Argan Oil এর উপকারিতা

আরগান অয়েল অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর যা চুল ও মাথার ত্বকের জন্য অনেক ভালো কাজ করে। এছাড়াও এতে আছে এসেনশিয়াল ফ্যাটি এসিডস, ভিটামিন ই চুলকে হাইড্রেট রাখে, চুলকে সফট করে।আরগান অয়েল মাথার ত্বকের ড্যানড্রাফ দূর করতে সাহায্য করে। মাথায় অনেক সময় ইচিনেস থাকে, ইনফ্ল্যামেশন হতে পারে। আরগান অয়েল মাথার ত্বককে এসবের হাত থেকে রক্ষা করে। এসেনশিয়াল ফ্যাটি এসিডস থাকায় আরগান অয়েল চুলকে সফট ও শাইনি রাখতে হেল্প করে। এতে থাকা ভিটামিন ই চুলের ইলাস্টিসিটি ধরে রাখতে সাহায্য করে এবং চুল ভাঙ্গা কমায়। আরগান অয়েল এর মলিকিউল অন্যন্য তেল এর তুলনায় অনেক ছোটো তাই চুলে খুব সহজেই অ্যাবজর্বড হয়ে যায়। ফলে চুলে জট কম পড়ে। আবার চুলে স্ট্রেইটনার, কার্লার ইউজ করার ফলে চুল ফ্রিজি হয়ে যায়, চুল নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আরগান অয়েল চুলকে প্রোটেক্ট করে, চুল পড়া রোধ করে।

Skinfood Argan Oil Silk Plus Hair Essence

Skinfood Argan Oil Silk Plus Hair Essence- 100ml

An argan oil concentrated hair essence that restores shine and nourishes dry, brittle hair.

  • চুলকে নারিশ করে, চুলের শাইনি ভাব বজায় রাখতে সাহায্য করে। শুষ্ক ও ভঙ্গুর চুলে পুষ্টি যোগায়। চুলের ভলিউম ও ন্যাচারাল হেয়ার স্টাইল ধরে রাখতে এই এসেন্সটি মূলত ব্যবহার করা হয়।
  • হাতে নিয়ে পুরো চুলে অথবা চুলের কিছু অংশে অ্যাপ্লাই করতে পারেন।

Skinfood Argan Oil Silk Plus Waterful Curlup Hair Essence

Skinfood Argan Oil Silk Plus Waterful Curlup Hair Essence- 125ml

Argan oil is rich in protein, nutrients, and vitamin E to nourish hair. This line contains ceramides to help strengthen and maintain healthy hair.

  • যাদের চুলে কার্ল বেশী থাকে কিন্তু কার্ল তেমন বোঝা যায়না তাদের জন্য এটি বেশ উপযোগী একটি এসেন্স। আবার রাফ ও ড্যামেজড হেয়ার রিপেয়ার করতে বেশ ভালো কাজ করে। কোকরানো চুলকে সফট ও শাইনি রাখে।
  • শুকনো বা ভেজা চুলে অ্যাপ্লাই করতে পারবেন।

Skinfood Argan Oil Silk Plus Hair Shampoo

Skinfood Argan Oil Silk Plus Hair Shampoo- 500ml

A nourishing shampoo made with Argan Oil that restores moisture and shine to dry, damaged hair.

  • এতে থেকে আরগান অয়েল ময়শ্চার রিস্টোর করার সাথে সাথে চুল সফট ও জটমুক্ত করে। ড্রাই ও ড্যামেজড হেয়ার এর জন্য বেশ উপযোগী।
  • চুল ভিজিয়ে ১-২ বার পাম্প করে নিয়ে স্ক্যাল্পে মাসাজ করবেন। এরপর চুল ধুয়ে ফেলবেন।

Skinfood Argan Oil Silk Plus Hair Mask Pack

Skinfood Argan Oil Silk Plus Hair Mask Pack- 200g

A nourishing hair mask pack made with argan oil and ceramides that treats dry hair leaving it with a healthy soft shine.

  • ফ্রিজি হেয়ার, সহজেই জট বাঁধে এমন চুলের জন্য এই হেয়ার মাস্ক টি অনেক ভালো। চুলকে সফট ও ময়শ্চারাইজড রাখে, চুল ফেটে যাওয়া থেকে রক্ষা করে।
  • শ্যাম্পু করার পর ৫-১০ মিনিট চুলে রেখে তারপর ধুয়ে ফেলবেন।

Skinfood Argan Oil Silk Plus Hair Conditioner

Skinfood Argan Oil Silk Plus Hair Conditioner- 500ml চুলের যত্নে আরগান অয়েল


A nourishing conditioner infused with Argan Oil, Keratin, & Silk that restores moisture and shine to dry, damaged hair.

Argan Oil, Keratin এবং Silk ইনফিউজ করে বানানো এই কন্ডিশনারটি শ্যাম্পুর পরবর্তী স্টেপে ইউজ করতে পারেন।

Skinfood Argan Oil Repair Plus Heat Serum In Oil

Skinfood Argan Oil Silk Plus Hair Conditioner- 500ml চুলের যত্নে আরগান অয়েল

A nourishing hair oil that rejuvenates hair damaged by thermal heat. This lightweight serum leaves hair stronger and silky-smooth.

এই সিরামটি বানানো হয়েছে তাদের জন্য যারা চুলে রেগুলার বেসিস এ স্ট্রেইটনার, কার্লার ইউজ করেন। দীর্ঘদিন চুলে এসব ব্যবহার করলে চুল রাফ ও ড্যামেজড হয়ে যায়। আরগান অয়েল যুক্ত এই সিরামটি চুলে নারিশমেন্ট যোগায়, চুলকে স্ট্রং, সিল্কি ও স্মুথ করে। শ্যাম্পু করার পর ইউজ করতে চাইলে চুল থেকে পানি ঝরিয়ে ড্রাই ও ফ্রিজি এরিয়াগুলোতে অ্যাপ্লাই করবেন।


Reference: https://www.health.harvard.edu/a_to_z/hereditary-patterned-baldness-a-to-z

0 I like it
0 I don't like it

One Comment

  1. ভাল লেগেছে। ধন্যবাদ লেখাটির জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *