স্কিনের জন্য কেমিক্যাল এক্সফলিয়েটর কত টা উপকারি?

আমি কী কেমিক্যাল এক্সফলিয়েটর ব্যবহার করতে পারব?

আমরা যারা স্কিন কেয়ার সম্পর্কে একটু বেশি সচেতন আমরা এক্সফোলিয়েশন শব্দটার সাথেও পরিচিত। তবে এক্সফোলিয়েশনের কার্যকারিতা সম্পর্কে পরিষ্কারভাবে আমাদের কারোরই জানা নেই। এমনকি কোন ত্বকে কোন ধরণের এক্সফলিয়েটর ব্যবহার করা উচিত সেটাও আমরা জানিনা। এই আর্টিকেলের উদ্দেশ্যই হচ্ছে এক্সফলিয়েটর সম্পর্কে আপনাদের ধারণা দেয়া।

এক্সফলিয়েটর দুই ধরণের হয়ে থাকে- ফিজিক্যাল এক্সফলিয়েটর এবং কেমিক্যাল এক্সফলিয়েটর

সব ধরণের এক্সফলিয়েটর একই ধরণের কাজ করে থাকে। সেটা হচ্ছে ত্বকের মৃতকোষ পরিষ্কার করা। তবে আপনি কোন ধরণের এক্সফলিয়েটর ব্যবহার করবেন সেটা নিয়ে হয়তো অনেকেই দ্বিধাদ্বন্দে ভুগছেন। সব ধরণের এক্সফলিয়েটরই কার্যকরী, সেটা অবশ্য আপনার ত্বকের ধরণ বুঝে সিলেক্ট করতে হবে।

Cosrx BHA Blackhead Power Liquid- 100ml

 

ফিজিক্যাল এক্সফলিয়েটর ও কেমিক্যাল এক্সফোলিয়েটরের পার্থক্য 

ফিজিক্যাল এক্সফলিয়েটর ও কেমিক্যাল এক্সফোলিয়েটরের পার্থক্যটা সহজেই লক্ষণীয়। ফিজিক্যাল এক্সফোলিয়েটরের ধরণ হচ্ছে স্ক্রাবিং। আমরা সবাই জানি যে স্ক্রাবিং দানাদার পদার্থের মাধ্যমে করা হয়ে থাকে। অন্যদিকে, কেমিক্যাল এক্সফোলিয়েটরে দানাদার কোনো উপাদান থাকে না। এতে কেমিক্যাল উপাদান থাকে যেমন ভিটামিন সি, হাইড্রক্সি এসিড, ল্যাক্টিক এসিড ও স্যালিসাইলিক অ্যাসিড। ফিজিক্যাল এক্সফোলিয়েটরের দানাদার উপাদানগুলো সবধরণের ত্বক মানিয়ে নিতে পারে না। সংবেদনশীল ত্বকে ফিজিক্যাল এক্সফলিয়েটর ব্যবহার করা উচিত নয়।

কখন কেমিক্যাল এক্সফলিয়েটর ব্যবহার করবেন?

  • সেনসিটিভ ত্বক থাকলে।
  • একটিভ বা ইনফেক্টেড একনে থাকলে।
  • তৈলাক্ত ত্বক থাকলে।

কেমিক্যাল এক্সফোলিয়েটরের উপকারিতা

  • ত্বকের মৃত কোষ পরিষ্কার করে।
  • ত্বককে রিপেয়ার করতে সাহায্য করে।
  • পোরকে গভীর থেকে পরিষ্কার করে।
  • ত্বকের সেবাম ক্ষরণকে নিয়ন্ত্রন করে।
  • ব্রণ, ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস দূর করে।

কেমিক্যাল এক্সফোলিয়েটরের উপকারিতা কিন্তু ফিজিক্যাল এক্সফোলিয়েটরের চেয়ে দ্বিগুন। সব ধরণের ত্বকে ফিজিক্যাল এক্সফলিয়েটর ব্যবহার করা যায় না। তবে কেমিক্যাল এক্সফলিয়েটর যেকোনো ধরণের ত্বকের সাথেই মানানসই। কেমিক্যাল এক্সফোলিয়েটরের একটি চমৎকার গুন্ হচ্ছে যে এটি শুধু আপনার ত্বকের এক্সফোলিয়েশনই করে না বরং বিভিন্ন সমস্যাগুলোও দূর করে। কেমিক্যাল এক্সফলিয়েটর শুনলে অনেকেই হয়তো একটু ভয় পায়, ভাবে যে এতে কেমিক্যাল রয়েছে। আসলে এরকম কিন্তু মোটেও নয়। কেমিক্যাল এক্সফলিয়েটর আপনার ত্বকের যে উপকার করবে সেটা আপনার ভাবনার বাইরে। তাই এক্সফোলিয়েশনের জন্য বা ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে নির্দ্বিধায় কেমিক্যাল এক্সফলিয়েটর ব্যবহার করুন। আপনার ত্বককে সুস্থ, সুন্দর ও উজ্জ্বল রাখতে কেমিক্যাল এক্সফলিয়েটর খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *