ত্বকের ভাঁজ পড়া নিয়ে চিন্তিত? ত্বকের যত্নে ভিটামিন ই এর উপকারিতা

ভিটামিন ই এর উপকারিতা
ভিটামিন ই এর উপকারিতা কি?
স্বাস্থ্যকর ত্বকের জন্য প্রাকৃতিক উপাদানে নির্ভরশীল হতে চাইলে ভিটামিনের বিকল্প কিছু নেই।  ভিটামিনের ত্বকের রূপ এবং স্বাস্থ্য দুটোই ভালো রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর ভিটামিনের সর্বোত্তম উৎস হল পুষ্টিকর উপাদানযুক্ত খাবার। তবে ভিটামিন সাপ্লিমেন্ট এবং টপিক্যাল প্রোডাক্ট থেকেও ভিটামিন পাওয়া যায়। ত্বককে সুন্দর দেখানোর পাশাপাশি ভিটামিন ত্বকের বিভিন্ন অবস্থান, যেমন – ব্রণ, সোরাইসিস, এবং বার্ধক্যের ছাপ পড়ার বিরুদ্ধে কাজ করে থাকে।
তবে সব ভিটামিনের মধ্যে অগোচরের নায়ক হচ্ছে ভিটামিন ই। আপনার নিত্যদিনের খাদ্যতালিকায় অথবা বিউটি বা স্কিনকেয়ার প্রোডাক্টে এই ভিটামিনের উপস্থিতি থাকবেই থাকবে। সবকিছুতেই ভিটামিন ই এর একদম জয়জয়কার। কিন্তু এর পেছনে কারণটা কি? ভিটামিন আসলে কি? আর এটা কিভাবে ত্বকের উপকার করে থাকে? স্কিন কেয়ার রুটিনে এটির ব্যবহার কীভাবে করা উচিত? আর কারাই বা এটি ব্যবহার করতে পারবে এবং কারা পারবে না? এসব প্রশ্নের উত্তর নিয়েই মূলত আজকের এই ব্লগ।
    • ভিটামিন ই কি? 

ভিটামিন ই হচ্ছে একটি চর্বিযুক্ত দ্রবণীয়, অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যযুক্ত প্রয়োজনীয় পুষ্টি উপাদান। ভিটামিন ই রোগ প্রতিরোধ ক্ষমতা, কোষের কার্যকারিতা এবং ত্বকের স্বাস্থ্য ঠিক রাখতে দারুণ উপকারি। এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট, যা খাবার ও টক্সিনের বিপাক দ্বারা উৎপাদিত রেডিক্যালের প্রভাবের বিরুদ্ধে লড়াইয়ে কার্যকরি হয়। অ্যাটোপিক ডার্মাটাইটিস, লিভারে চর্বি জমে যাওয়া এবং হাল্কা থেকে মাঝারি ধরনের অ্যালঝেইমারের রোগকেও নিরাময় করতে সক্ষম। সূর্যের অতি বেগুনি রশ্মির ক্ষতির হাত থেকে সুরক্ষা দেয় ভিটামিন ই।
  • স্কিনকেয়ারে ভিটামিন ই এর উপকারিতা 

ভিটামিন ই একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বকে সূর্যের অতি বেগুনি রশ্মির ক্ষতি কমাতে কার্যকর হতে পারে। এবং ভিটামিন ই প্রয়োগে ত্বকে পুষ্টির যোগান ঠিক থাকে এবং ত্বক ড্যামেজড হওয়া থেকে বেঁচে যায়। এছাড়াও, স্কিনকেয়ারে ভিটামিন ই এর উপকারিতাগুলো নিয়ে বিস্তারিত দেয়া হলো –
  • ভিটামিন ই সূর্যের অতি বেগুনি রশ্মির ক্ষতি নিয়ন্ত্রণে রাখে 

ভিটামিন ই এর উপকারিতা
সানস্ক্রিন এবং ভিটামিন ই এক অপরাজেয় যুগল: একদিকে সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে যেমন সুরক্ষা দেয়, তেমনি রেডিক্যাল ড্যামেজ থেকেও রক্ষা করে। ভিটামিন ই একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট যা প্রখর সূর্যের আলোর ক্ষতিকর প্রভাবের বিরুদ্ধে অত্যন্ত কার্যকর (ত্বকের ভাঁজ পড়া, ত্বকের বর্ণ ঠিক রাখা, ময়শ্চার এবং স্কিন ক্যানসারও অন্তর্ভুক্ত)।
  • শুষ্ক ত্বক ভিটামিন ই শুষে নেয় অতিসত্বর 

ত্বক কি আরো বেশি আর্দ্রতা চায়? ভিটামিন ই যোগ করলেই হবে। কেননা এতে আছে মারাত্মক রকমের হাইড্রেটিং ইফেক্টস। ভিটামিন ই একটি চর্বিযুক্ত দ্রবণীয় উপাদান; যা অনায়াসেই ত্বকের উপরিতলে প্রবেশ করতে পারে। ফলে এটি সিবাম গ্রন্থিতে গিয়ে জমা হয় এবং জলের প্রবাহ ঠিক রেখে ত্বকের প্রাকৃতিক ক্ষমতাকে আরো কার্যকরী করে তুলে।
  • অন্যান্য অ্যান্টি-অক্সিডেন্টের জন্য এটি একটি পাওয়ার প্যাক 

ভিটামিন ই একটি একক সুপারস্টার যা অন্য উপাদানের সঙ্গে ব্যাপক কার্যকরী হয়ে উঠে। অন্য যে কোন উপাদানের সঙ্গে ভিটামিন ই রাখার মূল সুবিধা হচ্ছে, ভিটামিন ই সেই উপাদানের কার্যক্ষমতাকে দ্বিগুণ বাড়িয়ে দেয়। ভিটামিন ই এবং সি এর সংমিশ্রণ চার মাত্রার সুরক্ষা দিয়ে থাকে যে কোনো ক্ষেত্রে।
  • পাতলা চুল ও ড্যামেজ স্কাল্পের জন্য উপকারী 

ভিটামিন ই এর অ্যান্টি-অক্সিডেন্ট সুবিধাগুলো শুধুমাত্র চেহারায় সীমাবদ্ধ রাখার দরকার নেই। কেননা, মাথার ত্বক এবং চুলের জন্যও বেশ উপকারী ভিটামিন ই। চুল ঝরে পড়া রোগের ওষুধ হিসেবে ভিটামিন ই সাপ্লিমেন্টারি দেয়া হয়ে থাকে ডাক্তার কর্তৃক। এছাড়াও, স্কাল্পের অক্সিডেটিভ স্ট্রেসের জন্য ভিটামিন ই কার্যকরী। সূর্যের ইভভি রশ্মি ত্বকের অন্যান্য অংশের মতো চুল আর মাথার ত্বকেরও ক্ষতি করে। আর সুরক্ষায় রয়েছে ভিটামিন ই।
  • ভিটামিন ই কাদের জন্য জরুরী এবং কাদের জন্য নয়? 

অতি সংবেদনশীল, তৈলাক্ত এবং ব্রণযুক্ত ত্বকের জন্য ভিটামিন ই ভালো কার্যকরী কোন উপাদান নয়। অস্বাভাবিক মনে হলেও এটাই সত্য যে, কিছু কিছু ক্ষেত্রে ভিটামিন ই সাময়িক অ্যালার্জি হিসেবে কাজ করে। স্পর্শে ত্বকে জ্বালা, চুলকানি এবং ফুসকুড়িও সৃষ্টি করে। তবে এই ব্যাপারটা ঘটে থাকে একদমই নগণ্য কিছু মানুষের ক্ষেত্রে।
অন্যদিকে এটি লোকেদের একজিমার মতো রোগেরও নিরাময়ে সাহায্য করে থাকে। ভিটামিন ই ত্বকের জন্য গুরুতর একটি পুষ্টি উপাদান। ভিটামিন ই হলো তেল দ্রবণীয় (মানে হচ্ছে তেলের মাধ্যমে বা তেল হিসেবে ব্যবহার হতে পারে), যেজন্য এটি প্রাকৃতিক তেল এবং ময়শ্চারাইজারকে বুস্ট করে অভ্যন্তরীণভাবে।
লিংক: 
📞 ত্বকের সমস্যার জন্য প্রোডাক্ট সাজেশন পেতে কল করুনঃ 01790 270066 অথবা ইনবক্স করুন। 
🌐 ১০০% অরিজিনাল কোরিয়ান প্রোডাক্টঃ https://chardike.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি । সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © chardike blog 2021
0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *