কোরিয়ান স্কিনকেয়ারে ইউজা এর গুরুত্ব

yuja কোরিয়ান স্কিনকেয়ারে ইউজা

কোরিয়ান স্কিনকেয়ারে ইউজা এর গুরুত্ব

যখন স্কিনকেয়ারের উপাদানগুলোর কথা আসে, তখন কোরিয়ান বিউটি ওয়ার্ল্ড হচ্ছে প্রকৃতপক্ষেই ত্বকের জন্য পুষ্টিকর এক বাগানের সমতুল্য। অ্যালো প্রোপোলিস, গ্রীন টি, স্নেইল মিউসেন এবং রাইসসহ নানান উপাদান পাবেন তাদের স্কিনকেয়ার প্রোডাক্টে। শুরুতে এই উপাদানগুলো অস্বাভাবিক মনে হতে পারে। কিন্তু একবার ব্যবহার করে সেটার উপকারীতা পেলে পরবর্তীতে সেটা ব্যবহার ত্যাগ করাটা অনেক মুশকিলই হয়ে যায়। সেরকমই একটা উপাদান নিয়েই আলোচনা করবো আজকের আয়োজনে। আর উপাদানটার নাম হচ্ছে ইউজা।

Yuja কি? 

Some By Mi Yuja Niacin 30 Days Brightening Starter Kit

Some By Mi Yuja Niacin 30 Days Brightening Starter Kit

ইউজা পূর্ব এশিয়ার লেবুবর্গীয় একটি রসালো ফল; যা দেখতে ক্ষুদ্র আঙ্গুরের মতো। দক্ষিণ কোরিয়া জিজু দ্বীপের ক্রান্তীয় পরিবেশে এই ফলের চাষ হয়। কোরিয়া ইউজা নামে পরিচিত হলেও জাপানে এটি ইউজু নামে পরিচিত। আবার অনেকে এটিকে সাইট্রাস নামেও ডেকে থাকে। একটা ছোট কমলালেবুর সমানই হবে আকারে; আর পাকলে পরে হলদেটে কমলা রঙ ধারণ করে। পরিপক্ক একটা ফলের মধ্যে প্রচুর পরিমাণে বীজ থাকে।
ফলের খোসাটি ফেলে দিয়ে ভেতরের নরম অংশটা খেতে হয়। লেবুর মতোই এটিতে কড়া ও মিষ্টি সুবাস রয়েছে; পাশাপাশি তেল, বীজ ও রসের জন্য এটি অত্যন্ত মূল্যবান। ইউজার রস অত্যন্ত টক স্বাদের, যা দিয়ে কোরিয়ানরা ইউজ চা তৈরি করে। এটি সিট্রন চা নামেও পরিচিত। মূলত ঠাণ্ডা ও ফ্লু জ্বর প্রতিকারে এই চা পান করে থাকে কোরিয়ানরা।

ইউজা এর উপকারিতা 

স্কিনকেয়ারের উপাদান হিসেবে ইউজা সর্বাধিক বেশি ব্যবহৃত হয় হট বাথের ক্ষেত্রে। এতে শুকনো ত্বক হয়ে উঠে নরম এবং আরামদায়ক। দীর্ঘ একটা সময় ধরে এটা এভাবেই ব্যবহৃত হয়ে আসছে।  এই ফলের তেল খসখসে ত্বককে করে তোলে সুন্দর। কেননা, এতে আছে উচ্চ মাত্রা ভিটামিন সি; যা কোলাজেন এর উৎপাদন বাড়ায় এবং অ্যান্টি এজিং হিসেবে কাজ করে। ভিটামিন সি ত্বক, চুল এবং নখের জন্য অত্যন্ত উপকারী। লেবুর তুলনায় তিনগুণ বেশি ভিটামিন সি পাওয়া যায় ইউজায়।
শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে, ভিটামিন সি র‍্যাডিক্যাল ড্যামেজ হ্রাস করে এবং দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আবার, ইউজা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতেও সাহায্য করে। নিস্তেজ ত্বক, চোখের নীচের কালো দাগ এবং ব্রণের দাগ নির্মূলে এটা অত্যন্ত উপকারী।

Yuja কাদের জন্য? 

যদিও প্রাকৃতিক উপাদান সকলের জন্যই প্রযোজ্য। তা সত্ত্বেও ইউজা বিশেষ করে প্রযোজ্য যাদের জন্য –
০১. তৈলাক্ত ত্বকের অধিকারী যারা। তৈলাক্ত হলেও ভেতরে ত্বক ডিহাইডেট্রেড।
০২. নিষ্প্রাণ এবং ব্রণের দাগযুক্ত ত্বকের ব্যাপারে যারা উদ্বিগ্ন।
০৩. উজ্জ্বল ত্বক চায় যারা।
০৪. হাইড্রেট এবং ব্রাইটেন স্কিন চায় যারা।

কোরিয়ান যেসব প্রোডাক্টে ইউজা আছে

খুব বেশি একটা প্রোডাক্টে এই ফল ব্যবহার করা হয় না। কোরিয়ান গুটিকতেক স্কিনকেয়ার ব্র্যান্ডই আছে যারা এই ফলের নির্যাস তাদের প্রোডাক্টে সরাসরি ব্যবহার করে থাকে। যার মধ্যে – ইউজু ভিটামিন সি স্লিপ মাস্ক, ইউজা সি ডার্ক স্পট ক্লিয়ার এসেন্স, ইউজা সি ডার্ক স্পট ক্লিয়ার ক্রিম, ইউজা নিয়াসিন ব্লেমিস কেয়ার সিরাম অন্যতম।
লিংক: 

01. Yuja In Skincare. 

02. Don't Use Lemon on Your Skin, Try Yuja. 

03. The Perks of Yuza In Skincare. 

0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *