মেলাজমা বা স্পট নিয়ে সল্যুশন

Melasma

কিছু দিন আগে পোষ্ট করা হয়েছিল মেলাজমা বা স্পট নিয়ে প্রব্লেমে আছেন কে কে?

বুঝা গেলো আমরা প্রায়ই এই প্রব্লেমে ভুগছি। তাই তাদের জন্য কিছু টিপসঃ

এখানে আমরা ৫ টা স্কিন কেয়ার স্টেপ নিয়ে কথা বলব-

১. ডে টাইমে সেরাম এপ্লাই করা নিয়ে।

২. ডে টাইমে সানব্লক ইউজ করা নিয়ে।

৩. রাতে সেরাম ইউজ করা নিয়ে।

৪. ময়েশ্চারাইজার ইউজ করা নিয়ে।

৫. এক্সফলিয়েশন ইউজ করা নিয়ে।

👉 সানব্লক ব্যবহার করতে ভুলবেন না। সানব্লক ব্যবহার না করলে সান থেকে প্রটেকশন দেয়ার জন্য স্কিন বেশি বেশি মেলানিন তৈরি করবে ফলে যার মেলানিন যত বেশি সে তত বেশি পিগমেন্টেশনে ভুগবে।

👉 চেষ্টা করবেন ডে টাইমে ভিটামিন সি ব্যবহার করতে এই টিপস টা তাদের জন্য যারা সানব্লক খুব ভালো ভাবে ব্যবহার করেন কারন ভিটামিন সি এর কাজ স্কিন কে সান ডেমেজ থেকে বাচানো তাই সান যতক্ষন থাকবে ততক্ষন ভিটামিন সি ব্যবহার করতে হবে তাহলে ভিটামিন সি এর যে কাজ সেটা ১০০% সফল হবে। নাহলে আপনি রাতে ব্যবহার করতে পারেন প্রব্লেম নেই কিন্তু দিনে ব্যবহার করা বেশি ভালো আর কি।

👉 রাতে চেষ্টা করবেন নিয়াসিনামাইড বা রেটিনল ব্যবহার করতে। মেলাজমা বা ফ্রিকেলস হলে রেটিনলি ব্যবহার করতে হবে। এছাড়া অনেক পিগমেন্টেশন আছে যা সহজে যায় না তাদের জন্য রেটিনল মাষ্ট এছাড়া একনে স্পট হলে নিয়াসিনামাইড ব্যবহার করলেই হবে।

👉 রেটিনল অনেক স্ট্রং হওয়ায় ম্যাচিউর স্কিনে ব্যবহার করতে হবে লাইক ২৫/২৬ বয়সে। উইকে ২/৩ বার ব্যবহার করতে হবে। এটা এন্টি এজিং এও চোখে পরার মত পরিবর্তন এনে দিবে। যেহেতু মেলাজমা ও ফ্রিকেলস স্কিনের অনেক ডীপে থাকে তাই স্ট্রং ইনগ্রিডিয়েন্ট ইউজ করতে হবে।

👉 মান্থলি এক্সফলিয়েট করতে পারেন যদি আপনি উপরের স্টেপ গুলো ফলো করেন তাহলে মান্থলি এক্সফলিয়েশন ইনাফ। কারন উপরের প্রোডাক্ট গুলো স্কিন মাইল্ড এক্সফলিয়েট করবে। একেবারে এক্সফলিয়েশন না করলে স্কিনে ডেড সেল জমতে থাকবে পরে প্রোডাক্ট ভালো ভাবে স্কিনে কাজ করবে না ডালনেস চলে আসবে।

👉 স্কিন হাইড্রেটেড রাখতে হবে তাই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। না হলে স্কিন ওভার ড্রাই হয়ে যেতে পারে।

👉 যদি আরো সহজ করে ছোট ভাষায় বলি তাহলে একটা সেরাম, ময়েশ্চারাইজার ও সানব্লক ইউজ করতেই হবে স্কিনে যে কোন ধরনের স্পট রিমুব করার জন্য।

1 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *