তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে প্রচলিত ভুল ধারণা

আপনি নিশ্চয় অনেকবারই শুনেছেন যে তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজারের প্রয়োজন নেই। তবে এটা সম্পূর্ণ একটা ভুল ধারণা। যেকোনো ধরনের স্কিন কেয়ার রুটিনে ময়েশ্চারাইজার আবশ্যিক। একটা কথা সবসময় মাথায় রাখবেন- শুধু মাত্র শুষ্ক ত্বকেরই হাইড্রেসনের প্রয়োজন হয় না, অন্যসব ধরণের ত্বকের মতো তৈলাক্ত ত্বকেরও আর্দ্রতা জরুরি। তবে তার জন্য সঠিক ময়েশ্চারাইজার বেছে নেয়াটা অত্যন্ত জরুরি।

ত্বক কেন তৈলাক্ত হয়ে থাকে?
আপনার ত্বক তৈলাক্ত এর মানে এই না যে আপনার ত্বক যথেষ্ঠ পরিমাণ আর্দ্র। ত্বকে অতিরিক্ত পরিমানে সিবাম উৎপাদনের কারণে আমাদের ত্বক তৈলাক্ত হয়ে থাকে। তৈলাক্ত ত্বকে ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস ও একনে বেশি হওয়ার সম্ভাবনা থাকে, তাই তৈলাক্ত ত্বকের একটু বেশি যত্ন নিতে হয়।
তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজার কেন ব্যবহার করবো?
সব ধরণের ত্বকেরই উপরের স্তর হচ্ছে তেল-জাতীয়। তাই সব ধরণের ত্বকে একই উপাদানের ময়েশ্চারাইজার ব্যবহার করা ভুল সিদ্ধান্ত। ত্বকের ধরন বুঝে ময়েশ্চারাইজার ব্যবহার করাটাই বুদ্ধিমানের কাজ। যেকোনো ধরনের ময়েশ্চারাইজার তিন ধরণের উপাদান দিয়ে তৈরী-
১. অয়েল-বেজড উপাদান
২. ওয়াটার-বেজড উপাদান
৩. তেল ও পানিকে মিশ্রিত করে এমন উপাদান অর্থাৎ জেল বেজড উপাদান
ওয়াটার-বেজড ময়েশ্চারাইজার ও জেল-বেজড ময়েশ্চারাইজার ব্যবহারই তৈলাক্ত ত্বকের জন্য শ্রেয়। এমন ত্বকে কোনোসময়ই ঘন বা অয়েল-বেজড ময়েশ্চারাইজার ব্যবহার করবেন না। তাতে আপনার ত্বকের লাভ হওয়া থেকে ক্ষতিই বেশি হয়ে যাবে।
তৈলাক্ত ত্বককে ভালো রাখতে আরও যা যা করতে পারেন-
১. দিনে ২-৩ বার ফেসওয়াশ ব্যবহার করুন।
২. মুখ ধোয়ার পর টোনার ব্যবহার করবেন।
৩. ত্বককে সতেজ রাখতে শসার রস ব্যবহার করতে পারেন.।
৪. আই-ক্রীম ব্যবহার করুন।
৫. বেশি করে পানি পান করুন।
৬. মেকআপের পর মেকআপ সেটিং স্প্রে ব্যবহার করুন।

তৈলাক্ত ত্বকে সঠিক ময়েশ্চারাইজার ব্যবহারে গুরুত্ব আমাদের অনেকেরই জানা নেই। অনেকেই নিশ্চই ভুল ময়েশ্চারাইজার ব্যবহার করেছেন যার ফলাফল ভালো হয়নি। তাই যেকোনো ধরণের ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহারের আগে তার উপাদানগুলো সম্পর্কে জেনে নিন। সঠিক ময়েশ্চারাইজার ব্যবহার আপনার ত্বককে সুস্থ, সতেজ ও সুন্দর রাখবে। তাই, ত্বক যেকোনো ধরনেরই হোক না কেন, আপনার স্কিন কেয়ার রুটিন থেকে ময়েশ্চারাইজার যেন কখনোই বাদ না যায়।

0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *