স্কিন কেয়ার ইনগ্রিডিয়েন্টসে যেটা কখনো মিক্স করো না

স্কিন কেয়ার ইনগ্রিডিয়েন্টসে যেটা কখনো মিক্স করো না

আপনি স্কিন কেয়ারে একদম নতুন। অথবা আপনি আপনার স্কিন কেয়ার রুটিনকে আরো কয়েক ধাপ এগিয়ে নিয়ে যেতে চাচ্ছেন। ব্যাপার যাই হোক না কেন ইনগ্রেডিয়েন্টস মিক্স করা নিয়ে নিশ্চই হিমশিম খাচ্ছেন। ভুল ইনগ্রেডিয়েন্টস মিক্স করার ফলে আপনার স্কিন কেয়ারে লোকসান হয়ে যেতে পারে। স্কিন কেয়ারে এমন কিছু ইনগ্রেডিয়েন্টস রয়েছে যা কখনো মিক্স করা উচিত নয়। চলুন নেয়া যাক স্কিন কেয়ারের কোনগুলো ইনগ্রেডিয়েন্টস কখনো মিক্স করবেন না।

রেটিনলের সাথে এ.হেইচ.এ/বি.হেইচ.এ

রেটিনল ভিটামিন এ নামেও পরিচিত। এন্টি-এজিংএর সবচেয়ে কার্যকরী উপাদান হিসেবে এর পরিচিতি। রেটিনলের সাথে কখনো আলফাহাইড্রোক্সি অ্যাসিড(এ.হেইচ.এ) বা বিটাহাইড্রোক্সি অ্যাসিড(বি.হেইচ.এ) মিক্স করা উচিত নয়। এই এসিডগুলোর কাজই হচ্ছে ত্বকের এক্সফোলিয়েশন ঘটানো। তাই আপনি যদি এগুলোকে রেটিনলের সাথে ব্যবহার করেন তাহলে মুখে ইরিটেশন হওয়ার সম্ভাবনা অধিকতর। কিছু কিছু প্রোডাক্টে এই উপাদানগুলো মিশ্রিত থাকলেও এই আলাদা আলাদা উপাদানগুলোকে একসাথে কখনো মিক্স করা যাবে না। এতে ত্বকের ক্ষতি হতে পারে।

ভিটামিন সি’র সাথে গ্লাইকলিক/স্যালিসাইলিক অ্যাসিড

স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহারের সময় তাদের পি.হেইচ এর দিকে খেয়াল রাখতে হয়। কোরিয়ান স্কিন কেয়ারে যেসব প্রোডাক্ট ব্যবহার করা হয় তাদের পি.হেইচ সবসময় ৬ এর নিচে থাকে। ভিটামিন সি’র পি.হেইচ হচ্ছে ৩। আপনি যদি ভিটামিন সি’র সাথে অন্য কোনো অ্যাসিড মিক্স করেন তাহলে তার পি.হেইচ বদলে যাবে। এবং পি.হেইচ বদলে যাওয়ার কারণে এর কার্যকারিতা হ্রাস পেতে পারে।

বেনজোয়েল পারক্সাইডের সাথে কেমিক্যাল এক্সফলিয়েটর

ব্রণের চিকিৎসায় বেনজোয়েল পারক্সাইড অত্যন্ত কার্যকরী। এর কাজ হলো ত্বকের মৃত কোষ পরিষ্কার করা। এখন আপনি যদি দুটো এক্সফলিয়েটর একসাথে ব্যবহার করেন তাহলে আপনার ত্বকের ক্ষতি তো হবেই। বেনজোয়েল পারক্সাইডের সাথে কেমিক্যাল এক্সফলিয়েটর মিক্স করলে আপনার ত্বকে জ্বালাপোড়া হবে, ত্বক লাল হয়ে আসবে। তাই এই দুটো উপাদানকে কখনোই মিক্স করবেন না। আপনি চাইলে একটার বিপরীতে অন্যটা ব্যবহার করতে পারেন। যেমন সপ্তাহে একদিন বা দুইদিন বেনজোয়েল পারক্সাইড ব্যবহার করলেন ও অন্যান্য দিনগুলোতে কেমিক্যাল এক্সফলিয়েটর ব্যবহার করলেন।

 

মূল কথা হচ্ছে একই ধরণের কাজ সম্পন্ন করে এমন উপাদানগুলোকে কখনোই মিশ্রিত করা উচিত নয়। আমরা অনেকেই ভাবি যে এই উপাদানগুলোকে মিক্স করলে হয়তো আরো ভালো ফলাফল পাওয়া যাবে। কিন্তু এমনটা হয় না। মনে রাখবেন, অতিরিক্ত কিছুই কিন্তু ভালো নয়।

 

0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *