যে ভুল গুলোর কারনে ড্রাই স্কিন আরো বেশি ড্রাই হয়ে যেতে পারে

ডাই স্কিন কেয়ার রুটিনের ক্ষতিকর দিক

আমরা অনেকেই ঘরোয়া উপায়ে রূপচর্চা করতে পছন্দ করি। ঘরোয়া উপাদান দিয়ে রূপচর্চা করাকেই ডাই স্কিনকেয়ার বলা হয়। তবে ডাই স্কিনকেয়ার সম্পর্কে আমরা অনেকেই গভীর ধারণা রাখি না। আমরা ইন্টারনেটে যা দেখি তাই চোখ বন্ধ করে বিশ্বাস করে ফেলি। এবং মাঝেমধ্যে এই অন্ধবিশ্বাসই আমাদের ত্বকের ব্যাপক ক্ষতি করে। ডাই স্কিন কেয়ার রুটিন মাঝেমধ্যে লাভজনক হলেও বেশিরভাগ ক্ষেত্রেই ক্ষতিকর। আজকে আপনাদের জানাবো ডাই স্কিন কেয়ার রুটিন কিভাবে আপনাদের ত্বকের ক্ষতি করছে।

ডাই স্কিন কেয়ার রুটিনের সেরা ৫টি ভুল

লেবু  ও অন্যান্য ফল

রূপচর্চার ক্ষেত্রে লেবু অনেক গুরুত্বপূর্ণ- পিন্টারেস্টে আপনি এটাই দেখেছেন। তবে বিশেষজ্ঞদের মতে লেবুর ব্যবহার রান্নাঘর পর্যন্তই সীমিত থাকা উচিত। লেবু অম্লীয় হওয়ার ফলে আপনার ত্বকে ইরিটেশন ঘটাতে পারে। এমনকি লেবু ফাইটোফোটোডার্মাটাইটিস নামের একটি সমস্যার কারণ হতে পারে। ফাইটোফোটোডার্মাটাইটিস হচ্ছে প্রদাহজনক ত্বকের প্রতিক্রিয়া। অন্য ফল সম্পর্কে বিশেষজ্ঞরা তেমন কিছু না বললেও, রূপচর্চায় যেকোনো ফলের ব্যবহারে সতর্ক থাকার উপদেশ দিয়েছেন।

টুথপেষ্ট বা বেকিং সোডা

ইউটিউবে অনেক সময়ই দেখ যায় যে টুথপেষ্ট ব্যবহারে নাকি ব্রণ কমে আসে। এই ইউটিউবারদের কবলে পরে কখনোই মুখে টুথপেষ্ট বা বেকিং সোডা ব্যবহার করতে যাবেন না। বিশেষজ্ঞদের মতে, টুথপেষ্ট এবং বেকিং সোডা ত্বকে জ্বালাতন করতে পারে।

কাঁচা ডিম

কোনো কোনো কোরিয়ান স্কিন কেয়ার রুটিনে ডিম ব্যবহার করা হয়ে থাকে। তবে মুখে সরাসরি কাঁচা ডিম ব্যবহার করলে ভয়াবহ পরিণতি দেখা দিতে পারে। এক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা খুবই প্রয়োজন। কাঁচা ডিম আপনাকে সালমোনেলা নামক একটি ব্যাকটিরিয়া সংক্রমণ দিতে পারে। সালমোনেলা সংক্রমণ বিরল, তবে আপনি যদি ইন্টারনেটে সালমোনেলা নিয়ে ঘাটাঘাটি করেন তাহলে আপনি কখনোই মুখে ডিম ব্যবহার করার সাহস পাবেন না।

ভিনেগার

অনেকেই ভিনেগার-জাতীয় টোনার ব্যবহার করতে পছন্দ করেন। তবে ভিনেগারের উদ্ভট গন্ধ ও গন্ধটা টেকসই হওয়ার কারণে এটি ব্যবহার না করাই শ্রেয়। তবে শুধুমাত্র যে এই গন্ধের কারণেই ভিনেগার ব্যবহার করবেন না তা কিন্তু নয়। ভিনেগার ব্যবহারের সম্ভাব্য ক্ষতিকারক প্রভাবগুলো হচ্ছে ইরিটেশন, সান বার্ন ইত্যাদি। এগুলো শোনার পর অবশ্যই আপনার আর ভিনেগার ব্যবহারের ইচ্ছে জাগছে না।

মশলা

অনেক সময় দেখা যায় অনেকেই স্কিন কেয়ারের জন্য হলুদ গোঁড়া কিনছেন। হলুদ, দারুচিনি এসব ত্বকে ব্যবহার করা থেকে বিরত থাকুন। বিশেষ করে দারুচিনি তো ত্বকে ব্যবহার করাই উচিত নয়। এগুলো ব্যবহারের ফলে ত্বকে জ্বালাপোড়া হতে পারে।

 

ঘরোয়া উপায়ে রূপচর্চা করতে খরচ কম পড়লেও মাঝেমধ্যে ত্বকের খুব ক্ষতি হয়। তাই ডাই স্কিন কেয়ার করার আগে সব উপাদান সম্পর্কে ভালোভাবে জেনে নিন। ইন্টারনেট ঘেটে সবসময় সঠিক তথ্য নাও পেতে পারেন। তাই বিশেষজ্ঞদের পরামর্শ ছাড়া কখনোই মুখে কিছু ব্যবহার করবেন না, সেটা প্রাকৃতিক উপাদানই হোক না কেন। 

0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *