বড়দিনের জন্য স্পেশাল কেক

শীতকাল মানেই ছুটি আর মামার বাড়ি ঘুরে সারা বছরের খাবার যেন একসাথে খাওয়া। যদিও এবার ডিসেম্বরটা সব বছর থেকে একটু আলাদা ছিল কিন্তু তাই বলে কি উৎসব থেমে আছে? না, বরং এই ডিসেম্বরটাই যেন সবার সাথে কাটানোর এক বিশাল সময়।করোনাকালিন সময়ে আমরা যেন আরও একে অপরকে আরও বুঝতে শিখেছি এবং পছন্দের জিনিসগুলু জেনেছি। এখন যেমন বছর শেষ হওয়ার একটা আনন্দ তেমনই অন্যদিকে বড়দিন উপলক্ষে নানা রকমের সুস্বাদু কেক বানানোর হিড়িক। আজকাল অনেকেই আবার কেকের রেসিপি নিয়ে নানা ভিডিও আপলোড করছে কারণ এ সময়ে অনেক বাচ্চারাই ঘরে সারাদিন থাকতে থাকতে নতুন কিছু ট্রাই করতে চায়।তাই আজ আপনাদের জন্য থাকবে বড়দিন উপলক্ষে সেরা পাঁচটি কেকের রেসিপি। ঝটপট কি ভাবে বানাবেন?

১. চকলেট কেকঃ

উপকরণঃ
কনডেন্স মিল্ক – ১ কাপ
সয়াবিন তেল – ১/৪ কাপ
দুধ – ১/৪ কাপ
ভ্যানিলা এসেন্স – ১ চামচ
ভিনিগার – ১ চামচ
ময়দা – ১ কাপ
কোকো পাওডার – ১ চামচ
বেকিং সোডা – ১/৪ চামচ
লবণ – ১/২ চামচ
প্রণালীঃ
প্রথমে একটি পাত্রে কনডেন্স মিল্ক, সয়াবিন তেল, দুধ, ভ্যানিলা এসেন্স, ভিনিগার নিয়ে ভালো মতো মিশিয়ে নিন। এবার ময়দা, কোকো পাওডার, বেকিং সোডা, লবণ এগুলিকে ভালো করে চেলে নিয়ে ওই ফেটিয়ে রাখা মিশ্রণের মধ্যে দিয়ে মিশিয়ে নিয়ে একটি স্মুথ ব্যাটার তৈরী করে নিন।

কেক মোল্ডে ব্যাটার ঢেলে নিয়ে তা আগের থেকে গরম করে রাখা গরম কড়াই এর মধ্যে সাবধানে রেখে দিন। ৫০ থেকে ৫৫ মিনিট বাদে ছুরি বা টুথপিক ঢুকিয়ে দেখে নিন কেক পুরোপুরি হয়ে গেছে কিনা। ব্যাস, এবার ঠাণ্ডা করে পরিবেশন করুন চকলেট কেক।

২. ফ্রুট কেকঃ

উপকরণঃ
কিসমিস – ২ চামচ
চেরী – ২ চামচ
কাজুবাদাম কুচি – ২ চামচ
আমন্ড কুচি – ২ চামচ
অ্যাপ্রিকট – ২ চামচ
টুটিফ্রুটি – ২ চামচ
শুকনো খেজুর – ২ চামচ
গুঁড়ো চিনি – ১ কাপ
ময়দা – ১ কাপ
কমলালেবুর রস – ১/২ কাপ
সাদা তেল – ১/২ কাপ
বেকিং সোডা – ১/২ চামচ
দারচিনি পাওডার – ১/২ চামচ
লবণ – ১/২ চামচ
ভ্যানিলা এসেন্স – ১ চামচ
প্রণালীঃ
একটি পাত্রে একে একে কিসমিস কুচি, কাজুবাদাম কুচি, আমন্ড কুচি, শুকনো খেজুর, চেরী, অ্যাপ্রিকট, টুটিফ্রুটি, ইত্যাদি নিয়ে কমলালেবুর রসে ভিজিয়ে রাখুন দুই ঘন্টার জন্য। এবার অন্য পাত্রে চিনি, সাদা তেল,দুধ, ময়দা,ভ্যানিলা এসেন্স, দারচিনি পাওডার, লবণ, বেকিং সোডা ইত্যাদি ভালো করে মিশিয়ে নিয়ে একটি ব্যাটার তৈরী করে নিন।

এবার একটি কেক মোল্ডে কিছুটা মাখন লাগিয়ে নিয়ে ব্যাটারটি দিয়ে দিন। আগের থেকে গরম করে রাখা কড়াইতে ব্যাটার সহ কেক মোল্ডকে সাবধানে বসিয়ে দিন। ৫০ থেকে ৫৫ মিনিট পরে দেখুন কেক ফুলে উঠেছে। ঠান্ডা করে নামিয়ে পরিবেশন করুন ফ্রুটকেক।

৩. কলা দিয়ে তৈরি কেক

উপকরণঃ
পাকা কলা – ১ কাপ
সাদা তেল – ১/৪ কাপ
গুঁড়ো চিনি – ১/২ কাপ
ময়দা – ১ কাপ
দুধ – ১/২ কাপ
বেকিং পাওডার – ১ চামচ
বেকিং সোডা – ১/২ চামচ
ভ্যানিলা এসেন্স – ১ চামচ
প্রণালীঃ
প্রথমে একটি পাত্রে কলা নিয়ে তা হাত বা চামচের সাহায্যে পেস্ট করে নিন এবার সাদা তেল ও গুঁড়ো চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার ময়দা, বেকিং পাওডার, বেকিং সোডা, সব ভালো করে ছেঁকে নিয়ে ওই কলার মিশ্রণে দিয়ে দিন, এবার ভ্যানিলা এসেন্স দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে দুধ দিয়ে একটি স্মুথ ব্যাটার বানান। কেক মোল্ডে ব্যাটার দিয়ে আগের থেকে গরম করে রাখা কড়াইতে ব্যাটার সহ কেক মোল্ড বসিয়ে দিন। ৫০ থেকে ৫৫ মিনিট পর দেখুন কেক ফুলে ওঠেছে। ঠান্ডা করে নামিয়ে পরিবেশন করুন।

৪. আটার কেকঃ

উপকরণঃ
আটা – ১.৫ কাপ
টক দই – ১ কাপ
বেকিং সোডা – ১/২ চামচ
বেকিং পাওডার – ১ চামচ
গুঁড়ো চিনি – ৩/৪ কাপ
সাদা তেল – ১/৪ কাপ
ভ্যানিলা এসেন্স – ৩/৪ চামচ
হুইপ ক্রীম – ৩০০ গ্রাম
চেরি ফল ৬ – ৭
প্রণালীঃ
প্রথমে গুঁড়ো চিনি, টক দই, ভ্যানিলা এসেন্স, সাদা তেল, কাজু ও কিসমিস কুচি দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। এবার অন্য পাত্রে আটা, বেকিং সোডা, বেকিং পাওডার ইত্যেদি একসাথে নিয়ে চেলে নিয়ে ওই চিনির মিশ্রণের সাথে মিশিয়ে নিতে হবে। ব্যাটারটি কেক মোল্ডে ঢেলে নিয়ে আগের থেকে গরম করে রাখা কড়াইতে মোল্ডটিকে সাবধানে বসিয়ে ঢাকা দিয়ে দিন। ৫০ থেকে ৬০ মিনিট বাদে ঢাকা খুলে দেখুন কেক তৈরী হয়ে গেছে। এবার একটি পাত্রে কিছুটা হুইপ ক্রীম নিয়ে ৫ থেকে ৭ মিনিট মতো ফেটিয়ে নিন ও কেকের ওপর নিজেদের পছন্দ মতো ডিজাইন করুন।

৫. চকলেট ট্রাফেল কেকঃ

উপকরণঃ
কনডেন্স মিল্ক – ১/২ কাপ
সাদা তেল – ১/২ কাপ
লিকুইড কফি – ১ চামচ
ময়দা – ১ কাপ
কোকো পাওডার – ১/৪ কাপ
গুঁড়ো চিনি – ১/২ কাপ
বেকিং পাওডার – ১ চামচ
বেকিং সোডা – ১/৪ চামচ
লবণ – ১/২ চামচ
ডার্ক চকলেট – ৪০০ গ্রাম
গরম ফ্রেস ক্রীম – ২২৫ গ্রাম
প্রণালীঃ
প্রথমে কনডেন্স মিল্ক, সাদা তেল, ও লিকুইড কফি দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। এবার অন্য পাত্রে ময়দা,বেকিং পাওডার, বেকিং সোডা, গুঁড়ো চিনি, কোকো পাওডার ও লবণ নিয়ে ভালো করে চেলে নিয়ে ওই মিশ্রণের মধ্যে দিয়ে মিশিয়ে নিয়ে একটা স্মুথ ব্যাটার তৈরী করে নিয়ে কেক মোল্ডে দিয়ে দিন। আগের থেকে কিছুটা গরম করা কোনো পাত্রের মধ্যে খুব সাবধানে ব্যাটার সহ মোল্ড বসিয়ে দিন। অপেক্ষা করুন ৪০ থেকে ৪৫ মিনিট।এবার অন্য পাত্রে কিছুটা ডার্ক চকলেট এর সাথে গরম ফ্রেস ক্রীম মিশিয়ে নিয়ে ওই কেকের ওপর দিয়ে দিন। ব্যাস, ঠান্ডা করে পরিবেসন করুন চকলেট ট্রাফেল কেক।
তবে, আর কি বানিয়ে নিন বাড়িতেই এই সব জীভে জল আনা কেক।

0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *