SPF: সান প্রোটেকশন ফ্যাক্টরের জানা-অজানা বিষয়াবলী

সানস্ক্রিনের কথা তো কম বেশি সকলেই জানেন। এটাকে সানব্লক, সানক্রিম বা সানটান লোশনও বলা হয়ে থাকে। মূলত সূর্যের ক্ষতিকর অতি বেগুনি রশ্মি থেকে ত্বকের সুরক্ষার জন্য এই ক্রিম ব্যবহার করা হয়ে থাকে। সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে মূলত দুই ধরণের হয়ে থাকে। এক, আল্ট্রা ভায়োলেট এ বা ইউভিএ এবং দুই, আল্ট্রা ভায়োলেট বি বা ইউভিবি। এগুলো ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর। ইউভিএ ত্বকের গভীরে প্রবেশ করে এবং দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে, যেমন – বয়সের ছাপ ও চামড়ার কুঁচকানো ভাব। ইউভিবি ত্বকের সারফেস জ্বালিয়ে দেয় এবং সানবার্নের মতো ক্ষতি করে। এবং এমনকি ত্বকের ক্যান্সারেরও কারণ। 

সূর্যের এই অতি বেগুনি রশ্মি থেকে ত্বকের সুরক্ষায় ব্যবহার করা হয় সানস্ক্রিন। এই ধরণের ক্রিম তৈরিই করা হয় এমনভাবে যেন তা অতি বেগুনি রশ্মির বিরুদ্ধে ত্বকে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারে। যে কোন সানস্ক্রিনের লেবেলেই লেখা থাকে SPF 15 বা SPF 30 কিংবা SPF 60। আদতে এই SPF মানে কি এবং কেনইবা এটা লেখা হয় লেবেলে? আজকের ব্লগের মূল প্রতিপাদ্য বিষয়ে যেহেতু চলেই এসেছি, সেহেতু দেরি না করে শুরু করা যাক – 

SPF কি? 

SPF এর পূর্ণাঙ্গ রূপ হচ্ছে Sun Protection Factor সান প্রোটেকশন ফ্যাক্টর। এটি মূলত একটি আপেক্ষিক পরিমাপের একক; যা পরিমাপ এবং নির্দেশ করে উক্ত লোশনটি ঠিক কতক্ষণ ত্বকের সুরক্ষায় কার্যকর থাকবে। অর্থাৎ, লোশনটি ঠিক কতটা সুরক্ষা দিতে পারবে আপনার ত্বকের। 

ধরা যাক, যদি ক্রিম ছাড়া সূর্যের আলোয় আপনার ত্বকে লালচে ভাব আসতে সময় নেয় ৩০ মিনিট। তাহলে SPF সমৃদ্ধ একটি লোশনের কারণে তা ১৫ গুণ বৃদ্ধি পাবে। অর্থাৎ, প্রায় ৭.৫ ঘণ্টা সময় লাগবে সূর্যের আলোর, আপনার ত্বককে জ্বালাতে বা পুড়াতে। 

আপনি জানেন কি? 

  • সূর্যের ক্ষতিকর অতি বেগুনি রশ্মি সকাল ১০ টা থেকে দুপুর পর্যন্ত সবচাইতে বেশি শক্তিশালী এবং কার্যকর থাকে। 
  • সূর্যের ক্ষতিকর অতি বেগুনি রশ্মি শীতকাল এবং অন্যান্য ঋতু ও সারাবছরের তুলনায় গ্রীষ্মকালে অতিরিক্ত মাত্রায় থাকে। 
  • ভূপৃষ্ঠের বিভিন্ন উপাদান, যেমন – মাটি, কনক্রিট, বালি, বরফ এবং পানি প্রায় ৮৫% শতাংশ সংরক্ষিত অতি বেগুনি আপনার দিকে ধাবিত করতে পারে। 
  • ফর্সা ত্বকে সূর্যের অতি বেগুনি রশ্মির প্রভাব থাকে বেশি।

SPF এর মানদণ্ড 

  • SPF 15 আল্ট্রা ভায়োলেট বি এর ৯৩% ব্লক করে দেয়। 
  • SPF 30 আল্ট্রা ভায়োলেট বি এর ৯৭% ব্লক করে দেয়। 
  • SPF 50 আল্ট্রা ভায়োলেট বি এর ৯৮% ব্লক করে দেয়।

আবার, অন্যভাবে যদি হিসেব করা হয় – 

  • SPF 15 (৯৩% সুরক্ষা) এর মাধ্যমে ১০০ টির মধ্যে কেবল ৭টি ফোটন বা আলোর একক প্রবেশ করতে পারে। 
  • SPF 30 (৯৭% সুরক্ষা) এর মাধ্যমে ১০০ টির মধ্যে কেবল ৩টি ফোটন বা আলোর একক প্রবেশ করতে পারে। 

SPF এর সঠিক পরিমাপ 

সাধারণ ও প্রচলিত নিয়ম অনুসারে, SPF 15 বা এর নীচের মাত্রাকে মাইল্ড প্রোটেকশন বা হালকা সুরক্ষা হিসেবে বিবেচনা করা হয়। SPF 15-30 কে মোডারেট প্রোটেকশন বা মাঝারি সুরক্ষা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। এবং SPF 30 বা তার উর্ধ্বের মাত্রাকে হাই প্রোটেকশন বা উচ্চ সুরক্ষা হিসেবে বিবেচনা করা হয়। গড়পড়তা একজন মানুষের জন্য SPF 30 সমৃদ্ধ সানস্ক্রিনই সঠিক; যদি সে নির্দিষ্ট সময় অন্তর অন্তর তা পুনরায় প্রয়োগ করে থাকে। কিন্তু সত্যিকার অর্থে, আপনার ত্বকের উপর নির্ভর করছে আপনার সানস্ক্রিনের SPF এর পরিমাণ। 

ব্রড স্পেকট্রাম সানস্ক্রিন কি? 

উপরিউক্ত আলোচনায় আল্ট্রা ভায়োলেট বি নিয়েই বেশিরভাগ আলোচনা হয়েছে। কিন্তু পূর্বেই উল্লেখ করা হয়েছে যে, আল্ট্রা ভায়োলেট এ রশ্মিও যথেষ্ট ক্ষতিকর। ঠিক এখানটাতেই SPF এর বদলে আসে ব্রড স্পেকট্রাম এর নাম। ফুল স্পেকট্রাম নামেও পরিচিত এই সানস্ক্রিন আল্ট্রা ভায়োলেট এ এবং বি, দুটো থেকেই ত্বককে সুরক্ষা দেয়। 

সানস্ক্রিনের ব্যবহার বিধি 

বিশেষজ্ঞরা বলেন যে, বেশিরভাগ মানুষই প্রস্তাবিত পরিমাপের চাইতে হয়তো কম কিংবা বেশি সানস্ক্রিন প্রয়োগ করে থাকে। SPF এর টেস্ট মূলত আপনার ত্বকের উপরি পৃষ্ঠের প্রতি বর্গ সেন্টিমিটারের জন্য ২ মিলিগ্রামের ভিত্তিতে হয়ে থাকে। সহজ কথায়, মুখমণ্ডলের জন্য হাতের চালুর এক চতুর্থাংশের গোল্লা এবং শরীরের জন্য টাকিলা শট দেয়ার জন্য ব্যবহৃত ছোট গ্লাসের সমপরিমাণ প্রয়োগ করতে হবে। উন্মুক্ত সকল অংশেই ভালোভাবে প্রয়োগ করতে হবে। আপনার সানস্ক্রিন যদি বায়বীয় বা স্প্রে হয়ে থাকে তাহলে পরিমাপ করাটা কষ্টসাধ্য। সেক্ষেত্রে অনুমানই ভরসা। তবে যদি দীর্ঘক্ষণ রোদে থাকতে হয় তাহলে দেড় থেকে দুই ঘণ্টা অন্তর অন্তর সানস্ক্রিন ব্যবহার করাই উত্তম। 

সানস্ক্রিন কেনার আগে লেবেলে লক্ষ্য করুন 

  • SPF 15-30 এর ভেতরেই একটা সানস্ক্রিন বাছাই করুন। 
  • ব্রড স্পেকট্রাম বা ফুল স্পেকট্রাম লেখা দেখে নিন। 
  • Para-aminobenzoic acid (PABA) মুক্ত সানস্ক্রিন ব্যবহার করার চেষ্টা করুন। 
  • কেনার আগে আপনার ত্বকের মেলানিন অনুযায়ী SPF এর মাত্রা নির্ধারণ করে নিতে পারেন। 
সোর্স: 01. WHAT IS SPF SUNSCREEN?
02. Sun Protection Factor (SPF).
03. WHAT IS SPF & WHAT DOES IT STAND FOR?
04. সানস্ক্রিনের SPF কি? ভাল সানস্ক্রীন পছন্দ করার উপায় ও সঠিক ব্যবহার বিধি
0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *