স্বল্প বাজেটের মধ্যে থাকুন সর্বদা পরিপাটি

Style on a Budget

অফিস হোক আর ভার্সিটি কিংবা কোনো দাওয়াত বা পার্টি যেকোনো সময়ই আমাদের এই এক কমন সমস্যা দেখা দেয়। বুঝতেই পারছেন কোন সমস্যার কথা বলছি। জ্বি, পড়ার মত কোনো জামা খুঁজে না পাওয়ার সমস্যা। ছোট, বড় কিংবা বৃদ্ধা সব নারীর ওয়ারড্রোব ভর্তি কাপড় থাকলেও কোথাও যাওয়ার সময় আমরা যেন কিছুই খুঁজে পাই না। তাহলে এই ওয়ারড্রোব ভর্তি এত কাপড় এগুলো কেনো কিনলাম?? আমরা অনেক সময়ই কোনো কিছু না ভেবে বা যেকোনো একটা উপলক্ষ্য ভেবে কিছু কেনাকাটার পর সেই জামা হয়তো কখনোই আর দ্বিতীয়বার ব্যবহার করি না। এতে আমাদের অর্থের যেমন অপচয় হয় তেমনি অতিরিক্ত জামা কাপড় গুছানোও আরেক ঝামেলা। তাই আজ জেনে নিন কিভাবে কম জামা কাপড়ে নিজেকে গুছিয়ে রাখবেন।

১। বদলে ফেলুন ইম্পালসিভ শপিং এর বদভ্যাস
আমরা অনেক সময় দোকানে যেয়ে পছন্দ হলেই হুট করে এমন কিছু কিনে ফেলি যেটা হয়তো আমাদের কখনও দরকারই পড়বে না। এই অভ্যাসকে ইম্পালসিভ শপিং বা আবেগের বশে শপিং করা বলে। আর এখন অনলাইন শপিং এর যুগে এই ব্যাপারটা হয়ে উঠেছে আরো সহজ। টাকা পয়সার চিন্তা না করেই কিছু মনে ধরলেই হুট করে আমরা অর্ডার দিয়ে বসি। আবার আমরা অনেকে মন ভালো করার জন্য টুকটাক শপিং করতে পছন্দ করো। কিন্তু এত শখ করে যেই জিনিসটি কিনলেন আসলেই এর কতটুকু প্রয়োজন ছিল বা আদৌ কখনও ব্যবহার হবে কিনা সেই ব্যাপারটা কতটুকু ভেবে দেখেছেন? তাই আবেগের বশে শুধু চোখের ক্ষুধায় শপিং না করে নিজেকে অল্প কিছুক্ষণ সময় দিন। অনলাইন শপিং এর ক্ষেত্রে ২৪ ঘন্টা মেথড কাজে লাগান। কোনো কিছু পছন্দ হলে সাথে সাথেই অর্ডার না দিয়ে ২৪ ঘন্টা অপেক্ষা করুন। ২৪ ঘন্টা পর হয়তো সেই পণ্যটির আর প্রয়োজন বোধ হবে না।

২। মিনিমালিস্ট স্টাইলের অভ্যাস করুন
মিনিমালিস্ট বা অল্প কিছু জিনিসেই নিজের প্রতিদিনের স্টাইল গুছিয়ে ফেলার চেষ্টা করুন। এক্ষেত্রে নিজের ওয়ারড্রোবে রাখুন ব্যাসিক কিছু কাপড় যেমন আপনার কুর্তি পড়ার অভ্যাস থাকলে দুই একটি কমন জিন্স বা নিউট্রাল কালারের প্যান্ট রাখার চেষ্টা করুন। এতে আপনি ভিন্ন ভিন্ন জামার সাথে ভিন্ন ভিন্ন প্যান্ট কেনার ঝঞ্জাট থেকে বেঁচে গেলেন। এছাড়া কমন কিছু রঙের ওড়না এবং সালোয়ার আপনাকে বারবার খরচের হাত থেকে বাঁচিয়ে দিবে।

৩। বেশি জামা-কাপড়ের লোভে মানের সাথে আপোষ করবেন না
আমরা অনেক সময় চিন্তা করি বেশি টাকা নষ্ট করে একটা জামা কিনে কি করবো এর থেকে সস্তায় ৩টা জামা কিনি। এক্ষেত্রে আপনার তিন দিনের জন্য হয়তো নতুন ৩টা জামার জোগাড় হলো তবে মানের দিক থেকে খারাপ থাকলে হয়তো ৩ দিনেই আপনার জামা গুলোর রং বা সেলাই নষ্ট হওয়া শুরু করলো। তাই এভাবে একগাদা জামা কিনে তা নষ্ট করার থেকে ভালো মানের একটি জামা কেনার অভ্যাস করুন। এতে করে ভবিষ্যতে আপনার অনেক টাকা বেঁচে যাওয়ার সম্ভাবনা থাকবে।

৪। ট্রেন্ড ফলো করতে যেয়ে কাপড়ের স্তূপ বানাবেন না
এই যুগ টাই হলো ট্রেন্ড আর ফ্যাশনের। আজকে যেটা ট্রেন্ডিং ফ্যাশন কাল হয়তো সেটি একদম অচল। তাই শুধুমাত্র ট্রেন্ডকে প্রাধান্য দিয়ে কেনাকাটা করলে ঘরে কাপড়ের স্তুপ বেড়েই চলবে। তাই সবসময় চেষ্টা করবেন এমন কিছু কেনাকাটা করতে যা আপনার ফ্যাশন সেন্স ফুটিয়ে তোলার পাশাপাশি আপনাকে কমফোর্ট দিবে আর দীর্ঘদিন সেটি ব্যবহার করতে পারবেন।

2 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *