ট্রাভেল হ্যাকস । অল্প সল্প লাগেজেই গুছিয়ে নিন প্রয়োজনীয় সবকিছু

travel hacks

ডিসেম্বর মাস এলেই মনে পড়ে যায় ছোটবেলার স্কুল ছুটির দিন গুলো। সপরিবারে গ্রামে বেড়াতে যাওয়া বা সাগর পাড় অথবা পাহাড়ে ঘুরতে যাওয়ার অন্য রকম আনন্দ ছিলো। বয়সের সাথে সাথে সেসব কিছুই এখন মধুর স্মৃতি। এখন বন্ধুদের সাথে সদলবলে বা প্রিয়জনের সাথে একান্ত সময় কাটাতে সাগর, পাহাড় বা বনে জঙ্গলে যেতেই আমরা বেশি সাচ্ছন্দ্য বোধ করি। কিন্তু এই ছোট খাট ট্যুরে ব্যাগ গোছানো এক বিরাট ঝামেলার ব্যাপার। কোনটা রেখে কোনটা নিবো এটা ভাবতে ভাবতে যখন বিশাল ব্যাগেজ হয়ে যায় তখন সেই ব্যাগেজ নিয়ে ঘুরতেও আরেক ঝামেলা। তাই অল্পের মধ্যেই প্রয়োজনীয় সবকিছু গুছিয়ে নিতে জেনে নিন ছোট খাটো কিছু টিপস।

১। লিস্ট করে নিন দরকারী যা আছে
দেখতে ছেলেমানুষি মনে হলেও প্রয়োজনীয় জিনিসের লিস্ট করে নেয়া অত্যন্ত জরুরী। কোথায় ঘুরতে যাচ্ছেন, কতদিন থাকছেন, সেখানের আবহাওয়া কেমন, কাদের সাথে যাচ্ছেন, কোথায় থাকছেন এইসব কিছু বিবেচনা করে লিস্ট করে নিন কি কি সাথে নেয়া দরকার। একগাদা কাপড় না নিয়ে প্ল্যান করে নিন কিভাবে এক/দুই সেট কাপড় দিয়ে পুরো ট্যুর কভার করা যায়। সাগরে গেলে পাতলা স্যান্ডেল এবং পাহাড়ে গেলে ভারী এক জোড়া জুতা নেয়ার চেষ্টা করবেন। মনে রাখবেন ঘুরতে গেলে একটু হাটতে হবেই তাই হাটতে সুবিধা এমন জুতা নেয়ার চেষ্টা করবেন।

২। যেকোনো বিপদ প্রতিরোধে আগে থেকেই প্রস্তুতি
শহরের কোলাহল থেকে একটু মুক্তি পেতেই প্রকৃতির দিকে আমাদের ছুটে যাওয়া। আর প্রকৃতি কখনোই আপনার বেডরুমের মত আরামদায়ক হবেনা। পোকা মাকড়, উঁচু নীচু রাস্তা, পাথুরে ও পাহাড়ি রাস্তা, শীত, তাপ, বৃষ্টি এই সব কিছুই আমাদের শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। তাই প্রয়োজনীয় ফার্স্ট এইড, ওষুধ, মশার ওষুধ, ছাতা এই সবকিছুই সাথে রাখুন। এতে কারো কোনো সাময়িক অসুস্থতা দেখা দিলে সাথে সাথেই সামলানো যাবে।

৩। অতিরিক্ত কসমেটিকস নেয়া থেকে বিরত থাকুন
৩দিনের ভ্রমণে বিশাল এক বোতল শ্যাম্পু বা একগাদা মেকআপ নেয়া নেহায়েত বোকামি। ঘুরতে গেলে খুব একটা মেকআপ করার সময় থাকে না তাই বড় আইশেড প্যালেট বা একগাদা ফাউন্ডেশন নিয়ে ব্যাগের জায়গা নষ্ট করার দরকার নেই। হালকা কিছু মেকআপ প্রোডাক্ট যা কম সময়ে ব্যবহার করা যাবে এমন মেকআপ সাথে নিলে ব্যাগে অনেকটা জায়গা বেঁচে যায়। শ্যাম্পু, লোশন এসব বড় বড় বোতল না নিয়ে ছোট ছোট কৌটাতে যতটুকু প্রয়োজন ততটুকুই সাথে নিলে ব্যাগের জায়গা বেঁচে যায়।

৪। টাকাপয়সা সাবধানে
কোথাও যেতে হলে সবথেকে বেশি প্রয়োজন টাকার। যেখানেই যাবেন যেটাই খাবেন টাকা তো সাথে থাকতেই হবে আর তাই ভ্রমনের সময়ই সবথেকে বেশি টাকা চুরি হয়ে যাওয়ার প্রবণতা থাকে। বাসে, হোটেলে, গাড়িতে যেকোনো সময় টাকা চুরি হওয়ার বা হারিয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। তাই টাকা পয়সা রাখতে হবে সাবধানে। অতিরিক্ত টাকা পয়সা বা মূল্যবান জিনিস সাথে নেয়া থেকে বিরত থাকুন। ট্যুরে কিরকম খরচ হতে পারে তার হিসাব করে সেই হিসাবে টাকা পয়সা সাথে নিন। চেষ্টা করুন মোবাইল ব্যাঙ্কিং এর সাহায্যে টাকা লেনদেন করার এতে বেশি পরিমানের অর্থ সাথে রাখতে হবেনা। প্রয়োজনীয় টাকা পয়সা নিজের ব্যাক্তিগত জামা কাপড়ের সাথে বা ব্যাগের গোপন কোনো পকেটে রাখার চেষ্টা করুন।

2 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *