সৌন্দর্যের শুরু যখন ব্যাকটেরিয়া থেকে 

সৌন্দর্যের শুরু যখন ব্যাকটেরিয়া থেকে 

এই আর্টিকেলের নাম দেখেই হয়তো অনেকেই হকচকিয়ে গেছেন। ভাবছেন স্কিন কেয়ারে আবার ব্যাক্টেরিয়ার কাজ কি? কিছু সময়ের মধ্যেই জানতে পারবেন যে আমরা স্কিন কেয়ারে যেসব প্রোডাক্ট ব্যবহার করি তাদের মধ্যে ব্যাকটেরিয়া ব্যবহার করা হয়। এখন আপনাদের প্রশ্ন হতে পারে কিভাবে এসব প্রোডাক্টে ব্যাকটেরিয়া ব্যবহার করা হয়, কেন করা হয়, ব্যাকটেরিয়া ব্যবহারের লাভ কি ইত্যাদি। আপনাদের সব প্রশ্নের উত্তর আজকে আপনারা পাবেন। 

স্কিন কেয়ারে ফার্মেন্টেশন

ফার্মেন্টেশন শব্দটা আশা করছি কারোরই অজানা নয়। আমরা অনেকেই রসায়নে পড়েছি যে ফার্মেন্টেশন কি। আবার গরুর দুধের ফার্মেন্টেশনের মাধ্যমে মাঠা তৈরী করা হয় এটাও আমরা জানি। তবে রূপচর্চা ও ফার্মেন্টেশনের যে একটা যোগসূত্র আছে সেটা সম্পর্কে অনেকেরই কোনো ধারণা নেই। প্রাকৃতিক উপাদানের সাথে ব্যাকটেরিয়া মিশ্রিত করার নামই হচ্ছে ফার্মেন্টেশন। বিভিন্ন ধরণের প্রাকৃতিক উপাদান সাথে ব্যাকটেরিয়া মিশ্রিত করে অনেক ধরণের স্কিন কেয়ার প্রোডাক্ট তৈরী করা হয়। কোরিয়ান স্কিন কেয়ারে ফার্মেন্টেড ইনগ্রেডিয়েন্টসের ব্যবহার প্রচুর।

Missha Time Revolution Artemisia Treatment Essence- 150ml

 

স্কিন কেয়ারে ফার্মেন্টেশনের উপকারিতা

প্রোডাক্ট ভালোভাবে শোষিত হয়

সাধারণত, আপনার ত্বক সহজেই প্রাকৃতিক উপাদানগুলোর কণাগুলি শুষে নিতে পারে না। এর কারণ হচ্ছে তাদের আণবিক আকার খুব বড়। তবে ফার্মেন্টেশনের মাধ্যমে ব্যাকটেরিয়া এই অণুগুলোকে ছোট আকারে ভেঙে দেয়, যাতে আপনার ত্বক সহজেই এই উপাদানগুলো শোষণ করতে পারে।

স্কিন ইরিটেশন কমায়

কিছু প্রাকৃতিক উপাদানে ভারী ধাতু এবং কীটনাশকের মতো বিষাক্ত পদার্থ থাকে যা ত্বকে জ্বালা করে। ফার্মেন্টেশন এই উপাদানগুলোকে প্রতিরোধ করে, পণ্যটিকে আরও সুরক্ষিত ও কার্যকর করে তোলে। তাছাড়া ফার্মেন্টেশন এই উপাদানগুলোকে সংবেদনশীল ত্বকের জন্য উপযুক্ত করে তোলে। 

ত্বকের জন্য উপকারী এমন উপাদান তৈরী করে 

ফার্মেন্টেশনের ফলে অ্যামিনো অ্যাসিড, জৈব অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টের জন্ম হয় যার কারণে ত্বক হাইড্রেটেড হয় এবং পুষ্টি লাভ করে। এভাবেই স্কিন কেয়ার প্রোডাক্টে ফার্মেন্টেশনের মাধ্যমে দুধ, শাকসবজি এবং ভেষজ ব্যবহৃত হয় ও এদের পুষ্টিগুণ দ্বিগুন হয়ে যায়।

ত্বকের হাইড্রেশন ও পুষ্টির জন্য ফার্মেন্টেড প্রোডাক্টের তুলনা হয় না। ফার্মেন্টেশনের মাধ্যমে যে ভিটামিন বা অ্যান্টিঅক্সিড্যান্ট উৎপাদিত হয় সেগুলো আপনার ত্বকের জন্য খুবই উপকারী। এসব ফার্মেন্টেড প্রোডাক্ট ব্যবহারের ফলে আপনার ত্বক সুরক্ষিত, সুস্থ ও সুন্দর থাকবে।

0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *