যদি তুমি ফেসিয়াল মিস্ট ব্যবহার করে থাকো

যদি তুমি মিস্ট ব্যবহার করে থাকো

রূপচর্চা সচেতন মানুষের স্কিন কেয়ার রুটিনে সবচেয়ে পছন্দের তালিকায় রয়েছে মিস্ট। ত্বকের সব ধরণের সুবিধার জন্য বিভিন্ন ধরণের মিস্ট রয়েছে। মিস্ট আমাদের ত্বকের হাইড্র্যাশন ও ময়েশ্চারাইজেশনে সাহায্য করে। আমরা অনেকে মিস্ট ব্যবহার করে থাকলেও এর উপাদান ও উপকারিতা সম্পর্কে তেমন একটা জানিনা। এই আর্টিকেলটা পড়ার পর আপনারা মিস্ট সম্পর্কে খুব ভালো ধারণা লাভ করবেন।

ফেইস মিস্টের কার্যকারিতা

সহজ ভাষায় বললে, বিভিন্ন স্কিন কেয়ার গোল অর্জনের জন্য বিভিন্ন ধরণের ফেইস মিস্ট রয়েছে। কেউ কেউ টোনার হিসাবে এটিকে ব্যবহার করেন। আবার অনেকেই মেকআপের পর মেকআপ সেটিং স্প্রে হিসেবে মিস্ট ব্যবহার করে থাকেন।

বিশেষজ্ঞদের মতে, বাজারে এমন অনেক মিস্ট রয়েছে যেগুলোতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টিঅক্সিড্যান্ট এবং হাইড্রেটিং বৈশিষ্ট্য রয়েছে। এই বৈশিষ্টগুলোই অনেক ক্রিম ও জেল-এও রয়েছে, এবং মিস্টের তুলনায় সেসব জেল/ক্রিম বেশি উপকারী।

স্কিন কেয়ার রুটিনে মিস্ট কি থাকাই লাগবে?

না, স্কিন কেয়ার রুটিনে মিস্ট এতটা গুরুত্বপূর্ণ না। তবে আমি এটাও বলছি না যে মিস্ট ব্যবহার করা যাবে না। মিস্ট অন্যান্য স্কিন কেয়ার প্রোডাক্টের স্প্রে সংস্করণ মাত্র, কিন্তু এর মাঝে আলাদা কিছু উপকারিতাও থাকতে পারে। ধরুন আপনি ত্বকের আর্দ্রতার জন্য মিস্ট ব্যবহার করছেন তাহলে এটা অবশ্যই উপকারী। মিস্টের ধরণ অনুযায়ী মিস্ট আমাদের ত্বকের বিভিন্ন প্রকার উপকার করে থাকে। তাই মিস্টের উপকারিতা সম্পর্কে কোনো সন্দেহ থাকা উচিত নয়।

মিস্টে কোন কোন উপাদান থাকা জরুরি?

বিভিন্ন ধরণের মিস্টে বিভিন্ন উপাদান রয়েছে। মিস্ট কেনার সময় এই উপাদানগুলো আছে কি না দেখে নিবেন-

  • হায়ালুরোনিক অ্যাসিড
  • ফেইস অয়েল
  • গোলাপজল

এই উপাদানগুলো আমাদের ত্বকে হাইড্র্যাশন, ময়েশ্চারাইজেশন করে থাকে। তাই ফেইস মিস্ট যদি কিনতেই হয় তাহলে এই উপাদানগুলো দেখে কিনবেন।

 

আপনি ফেইস মিস্টকে টোনার হিসেবে ব্যবহার করুন বা মেকআপ সেটিং স্প্রে হিসেবে সেটা আপনার বিষয়। তবে যেভাবেই ব্যবহার করুন না কেন মিস্ট ব্যবহারে ত্বকে এক ধরণের আরাম পাবেন। মিস্ট অন্যান্য প্রোডাক্টের মতোই, এর আলাদা কোনো উপকারিতা নেই। তবে অন্যান্য স্কিন কেয়ার প্রোডাক্ট যেখানে শুধুমাত্র একটাই উপকার করে থাকে, সেখানে মিস্ট একইসাথে ত্বকের অনেক উপকার করে। মিস্ট ব্যবহার করলে লাভবান কিন্তু আপনিই হবেন।

0 I like it
0 I don't like it

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *